বন্ধুগন আজ আমরা এসইও কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি? এই নিয়ে আলোচনা করবো।

আজ আমাদের আলোচনার বিষয় বস্তু What is SEO in Bengali? এটি সম্পূর্ণ SEO Tutorial in Bengali.

আমরা যখন প্রথমে কোনো ওয়েবসাইট তৈরি করি এবং সেখানে আর্টিকেল  পোস্ট করতে থাকি , এই এসইও নিয়ে তেমন কোনো স্বচ্ছ ধারণা থাকে না ।  

সঠিক জ্ঞান এর অভাবে ,আপনাদের তৈরি পরিশ্রমের ফসল টি সবার অলক্ষে থেকে যাবে।

ওয়েবসাইট টি তখন সফল হয় যখন ভিসিটররা ওয়েবসাইট ভিসিট করে, ওয়েবসাইট এ ট্রাফিক আসে। খুব সহজ ভাবে বলতে গেলে আপনি যাদের জন্য কন্টেন্ট বানাচ্ছেন তারা যদি ভিড় না করে তাহলে সব কাজ টাই বিফল।

আর তাইতো এসইও প্রয়জনীয়।কারন এসইও এর মাধ্যমেই আপনার ওয়েবসাইট টিতে অরগানিক ট্রাফিক এর পরিমান (Quantity) এবং গুনগত মান (Quality) বাড়ানো সম্ভব।

তাহলে এককথায় নিজের ব্লগ বা ওয়েবসাইট এ অরগানিক ট্রাফিক (Organic Traffic) এর পরিমান এবং গুনগত মান বাড়ানোর কৌশল হল সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশন বা সংক্ষেপে এসইও।

তাহলে এখন আপনি ভাবছেন অরগানিক ট্রাফিক আবার কি? আসলে বন্ধুগন যখন মানুশ গুগল এ গিয়ে কিছু সার্চ (Google Search) করে তখন অনেক ওয়েবসাইট এর রেসাল্ট গুগল শার্প (Google SERP) এ পেশ করে।

তাহলে এই গুগল শার্প এ যদি আপনার ওয়েবসাইট দেখালেই মানুশ তাতে ক্লিক করবে। তাহলে আপনি ধরতে পেরেছেন গুগল সার্চ ইঞ্জিন রেসাল্টস পেজেস (Google Search Engine Results Pages) এ একেবারে প্রথম দিকে ওয়েবসাইট নিয়ে আসার পদ্ধতি হল এসইও ।

আসুন ,এসইও কি ও বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি , ওয়েবসাইট তৈরি তে এর উপকারিতা কি ? সেসব সমন্ধে বিস্তারিত অনুসন্ধান করি।

আরও পড়ুন – ফ্রিল্যান্সিং কিভাবে শিখবো ২০২১

এসইও কি? সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি? What is SEO in Bengali?

Moz Blog অনুসারে, Search Engine Optimization is a technique to increase the quality and quantity of organic traffic in a blog/website.

এই এসইও এর পূর্ণ রূপ হল সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন । সহজ ভাষায় আমরা যখন গুগল অথবা অন্য কোনো সার্চ ইঞ্জিন এ কোনো কিছু লিখে সার্চ করি , ওই সার্চ ইঞ্জিন কতগুলো ফলাফল দেখায় । 

সেখান থেকে আমরা পছন্দ মত লিংকে ক্লিক করে আমাদের কাঙ্খিত ওয়েবসাইট এ ভিজিট করে আমাদের দরকারি তথ্য খুঁজে পাই।

সেই জন্য গুগল অথবা অন্য যে কোনো সার্চ ইঞ্জিন এই ফলাফল গুলো দেখায় । সেই কারণ কিংবা পদ্ধতি  কে বলা হয় সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন ।

এসইও কি
Google SERP for the Keyword ‘What is SEO’

সাধারনত আমরা , আমাদের ওয়েবসাইট টিকে সার্চ ইঞ্জিন এ রেঙ্ক করানোর জন্য এসইও করি । এসইও করার মাধম্যে আমরা ফলাফল সারির প্রথম সারিতে থাকার চেষ্টা করি । কারণ যে কোনো মানুষ যখন কোনো কিছু সার্চ করে ফলাফল পেজের প্রথম সারিতে থাকা লিংক গুলোতে আগে ক্লিক করে ।

 আপনার ব্লগ এ পোস্ট করা , আর্টিকেল গুলো তখনই সর্ব সমক্ষে  আসবে যখন আপনার ওয়েবসাইট এ ট্রাফিক বা ভিজিটার্স দের আনাগোনা বাড়বে । মানে আপনার আর্টিকেল গুলি পড়ার লোকের আগমন ঘটবে । এর অর্থ হল , আপনার অতি অনন্য আর্টিকেল টি পড়ার জন্য অসংখ্য ফ্রি ট্রাফিক বা ভিসিটর পাবেন ।

আপনি নিশ্চয়ই ব্লগ টি বানিয়েছেন , ওখান থেকে চলমান ও জনপ্রিয় আর্টিকেল লিখে অর্থ উপার্জনের উদ্দেশ্যে । আমরা ব্লগ থেকে অনেক উপায়ে টাকা আয়  করতে পারি । গুগল এডসেন্স দ্বারা ও এফিলিয়েট মার্কেটিং দ্বারা । কিন্তু এই অর্থ উপার্জন তখন ই সম্ভব , আপনার ব্লগ এ সার্চ ইঞ্জিন থেকে ট্রাফিক বা ভিজিটর পাবেন । এই ভিজিটর  পাওয়ার জন্য এসইও এর সঠিক ব্যবহার জানতে হবে ।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন একটি ইনবাউন্ড মার্কেটিং টেকনিক (SEO is a Inbound Marketing Technique)

ইনবাইন্ড মার্কেটিং বা অন্তরমুখী বিপনন এমন একটি ব্যাবসায়িক পদ্ধতি যা গ্রাহকদের আকর্ষণীয় , মূল্যবান , প্রকৃত বা সৃজনশীল তথ্যাবলী এবং অভিজ্ঞতা তৈরি করে আকর্ষণ করে ।

এক কথায় বলা যায় , এই বিপনন এ সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন এবং  ব্র্যান্ডিং এর মাধ্যমে গ্রাহক দের পন্য এবং সেবার প্রতি আকর্ষণ করার কৌশল।

অন্তর্মুখী বিপনন এর পরিকল্পনা হল , এমন শ্রেণীর গ্রাহক দের উদ্দেশ্য করা , যারা আপনার ওয়েবসাইট টির জন্য একদম উপযুক্ত । আপনার দেওয়া পরিষেবার প্রতি অতি আগ্রহী হবে । এসইও এর কাজই হল গ্রাহক দের সমস্যা , প্রয়োজনীয়তা , চাহিদা নির্ধারন করা। সেই সব শ্রেণীর গ্রাহক দের চিহ্নিত করা , যারা আপনার কোম্পানীর অনুরূপ দ্রব্য বা পরিষেবার আগে থেকেই অনুসন্ধান এ আছেন । এবং এই শ্রেণীর  গ্রাহক দের জন্য অতি চিত্তাকর্ষক করে তোলা।

কিভাবে সার্চ ইঞ্জিন কাজ করে? (How Search Engine Works?

এসইও কি বা সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কাকে বলে এসব আরও জানার আগে আমাদের বুঝতে হবে সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে? আসলে সার্চ ইঞ্জিন বলতে মুলত গুগল কেই বোঝানো হবে এবং এসইও বলতে গুগল এ ওয়েবসাইট রাঙ্ক করানোকেই নির্দেশ করা হবে।

এই যে অনলাইন ডাটা স্টোরড মেশিন বা সার্চ ইঞ্জিন এর কার্যকারিতা সম্পর্কে বিশদে জানতে ইচ্ছা করছে নিশ্চই। এই যে বিশাল জাদুগরটি  যার জাদুর কাঠির ছোঁয়ায়  এত বিপুল ভিজিটর দের কাছে এক নিমেষে আপনার পরিশ্রম এর ফসল টি পৌঁছে যাচ্ছে , সেটি কিভাবে সম্ভব হল !! তার ওপর ই আলোকপাত করব।

যেহেতু অধিক থেকে অধিকতর ওয়েবসাইট এর ডালি সাজিয়ে সবাই তৈরি তাই প্রতিযোগিতা তুঙ্গে , তাই আপনার কনটেন্ট টিকে  সর্বসমক্ষে আকর্ষণীয় করে তুলতে , এবং আপনার ওয়েবসাইট এর রিচ যেনো সর্বাধিক হয় সে বিষয়ে খেয়াল রাখা খুবই জরুরি । ফলস্বরূপ আপনার সাইট কে যতোটা সম্ভব সার্চ ইঞ্জিন ফ্রেন্ডলী করতে হবে , যার জন্যে সার্চ কিভাবে কাজ করে সে বিষয়ে সদর্থক জ্ঞান থাকা  জরুরি ।

প্রাথমিক লেভেল এ বলতে গেলে তিনটি প্রধান পদ্ধতি সার্চ রেজাল্ট তৈরি করতে কাজ করে।যথাক্রমেঃ ক্রলিং (Crawling) , ইনডেক্সিং (Indexing) এবং রাঙ্কিং (Ranking). আমরা এখন সেগুলি সম্বন্ধে বিবরণ দেবো।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন কি
Source Courtesy: Researchgate

ক্রলিং (Crawling)

ক্রলিং হল এমন একটি পদ্ধতি যার দ্বারা সার্চ ইঞ্জিন ওয়েবে আপডেট করা কনটেন্ট খুঁজে ,নতুন সাইট বা পেজ ,পুরনো সাইট এ পরিবর্তন এবং ডেড লিংক সমূহ । এটা করার জন্যে সার্চ ইঞ্জিন একটি প্রোগ্রাম ব্যবহার করে যা ক্রলার বা বট বা স্পাইডার নামে পরিচিত ।যা কোনো সাইট কে কতবার স্ক্রল করতে হবে তা নির্ধারন করতে একটি আলগারিদম প্রক্রিয়া অনুসরণ করে । যখন ই সার্চ ইঞ্জিন ক্রলার আপনার সাইট এর মধ্য দিয়ে চলবে এটা সেসব পেজে কোনো লিংক পেলে সেটাও চিহ্নিত করে ও রেকর্ড করে , সাথে তাদের কে একটি তালিকায় যুক্ত করে যা পরে স্ক্রল করা হবে ।

ইনডেক্সিং (Indexing)

সার্চ ইঞ্জিন এবার ওর স্ক্রল করা পেজ গুলি প্রসেস করে , এটি সেখানে দেখা সবগুলি শব্দ এবং প্রতি পেজে তার অবস্থান নিয়ে একটি বিশাল ইনডেক্স সাজায় । এটা মূলত কোটি কোটি ওয়েব পেজের একটি ডাটাবেস । এই সংগৃহীত কনটেন্ট তারপর তথ্যসহ সংরক্ষণ করা হয় সাজানো হয় এবং একই ধাঁচের অন্যান্য পেজের সাথে তুলনা করে এর গুরুত্ব পরিমাপ করতে সার্চ ইঞ্জিন এর অ্যালগরিদম দ্বারা ভাষান্তর করা হয় । সারাবিশ্বে অবস্থিত সার্ভার গুলো ইউজারদের এসব পেজে প্রায় তাৎক্ষণিক ভাবে প্রবেশাধিকার দেয় । এই তথ্য সংরক্ষণ ও সাজিয়ে রাখতে ভালো পরিমাণে জায়গা প্রয়োজন হয় । আর মাইক্রোসফট ও গুগল উভয়ের কাছেই লাখের ও বেশি সার্ভার রয়েছে ।

রাঙ্কিং (Ranking)

এই এসইও কি তে একটি দিক দিয়ে আমরা বেশ চিন্তায় থাকি । সার্চ বক্সে একটি কী ওয়ার্ড প্রবেশ করানোর পর , সার্চ ইঞ্জিন গুলো তাদের ইনডেক্স থেকে যে গুলো সবচেয়ে অনুরূপ তা সেগুলো থেকে পেজ খুঁজবে । হাজার হাজার বিভিন্ন রাঙ্কিং সিগন্যাল দ্বারা গঠিত অ্যালগরিদম এর নির্ভর করে এসব পেজের মধ্যে একটি স্কোর দেওয়া হবে । তাই আপনার সাইট কে সার্চ ফলাফল এর বেশ ভালো জায়গায় রাঙ্ক করাতে হলে ,এটা নিশ্চিত করা জরুরী যে সার্চ ইঞ্জিন যেন আপনার সাইট কে সঠিক ভাবে আনুধাবন করতে পারে । নাহলে তারা আপনার কনটেন্ট কে সার্চ রেজাল্টের সঠিক ভাবে রাঙ্ক করাতে পারবে না ।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের ইতিহাস (History of Search Engine Optimization)

Leave a Comment