ডিজিটাল মার্কেটিংঃ সহজ কয়েকটি উপায়ের দ্বারা শিখে নিন ডিজিটাল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং শেখার সহজ কয়েকটি উপায়? এই ধরনের প্রশ্নগুলির সম্মুখীন হই, আমরা নিজেরাও কোনোভাবে এই প্রশ্নগুলির উত্তর অনলাইনে সার্চ করি। যারা এই প্রশ্নগুলি খুঁজে চলেছেন তাদের ডিজিটাল মার্কেটিং নিয়ে অবশ্যই অল্পবিস্তর ধারণা রয়েছে। তাও সহজ ভাষায় আপনাদের বলব, ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং হল অনলাইনে বিজ্ঞাপন দেওয়া ও প্রচার করা। দীর্ঘদিনের দেখে আসা পুরনো পদ্ধতি গুলিকে বাতিল করে ডিজিটাল মার্কেটিং রমরমিয়ে ব্যবসায়ীদের উন্নতির পথে প্রধান স্তম্ভ হিসাবে কাজ করছে। আজ আমরা আলোচনা করবো ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখবো ?

প্রত্যেক সদ্য গ্র্যাজুয়েট থেকে শুরু করে বহুদিন গৃহবধু হয়ে কাটিয়ে দেওয়া মহিলা এবং ছোট ব্যবসায়ীরাও ডিজিটাল মার্কেটিং কিভাবে শেখা যায় জানতে আগ্রহী। আপনি ছোট-বড় যে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানের মালিক হন না কেন, আপনাকে মার্কেটিংটাকে দক্ষ হাতে পরিচালনা করতে হবে। সাম্প্রতিককালে মানুষ ইন্টারনেটের দৌলতে দিনের বেশিরভাগ সময় অনলাইনে অতিবাহিত করে, এবং সাথে সোশ্যাল মিডিয়াতেডিজিটাল মার্কেটিং কি ? ডিজিটাল মার্কেটিং কীভাবে শেখা যায় ? এবং ডিজিটাল মার্কেটিং ক্যারিয়ার হিসাবে গ্রহন করলে এর ভবিষ্যৎ কেমন? আমরা প্রায়শই আসক্ত হয়ে পড়েছে। এই আসক্তিটাকে কাজে লাগিয়ে যে কোন কোম্পানির ডিজিটাল মার্কেটাররা অনলাইনের মাধ্যম গুলিকে কাজে লাগিয়ে নির্দিষ্ট পণ্যগুলির প্রচার করতে থাকে।

বলাইবাহুল্য, ডিজিটালই পন্যগুলির প্রচার এবং মানুষের দৃষ্টি আকর্ষণ করা বেশ সহজ হয়ে উঠেছে। ডিজিটাল মার্কেটিং এর সবথেকে বড় সুবিধা হল আপনি বাড়ি থেকেই ডিজিটাল মার্কেটিং এর কাজ করতে পারেন। তাই, সদ্য যুবক-যুবতীরা ক্যারিয়ার হিসাবে ডিজিটাল মার্কেটিং কেই সবথেকে বেশি প্রাধান্য দিচ্ছে। কারন অনেকেই ডিজিটাল মার্কেটিং শিখে প্রফেশানালি ক্যারিয়ার হিসাবে এগিয়ে যেতে পারে সেই বিষয়ে আগ্রহী হয়ে পড়েছে কিন্তু কোথায় শেখা যায়? কিভাবে শেখা যায় এগুলি নিয়ে বেশ কনফিউজড হয়ে পড়েছেন। তাদের সুবিধার জন্য আজ আমরা বিস্তারিত ভাবে আলোচনা করবো ডিজিটাল মার্কেটিং শেখার পদ্ধতিগুলি নিয়ে।

প্রথমে আমরা জেনে নেব ডিজিটাল মার্কেটিং এর ভাগগুলি সম্পর্কে …।।

সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO)।
অনলাইন বিজ্ঞাপন।
সোশ্যাল মিডিয়া মার্কেটিং।
কন্টেন্ট মার্কেটিং।
ইমেল মার্কেটিং।
এফিলিয়েট মার্কেটিং।

১। সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন(SEO)

যে কোন ওয়েবসাইটকে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের দ্বারা অপরের সারিতে নিয়ে আসাকে এসইও বলা হয়। মানুষ যখন অনলাইনে সার্চ করে, সার্চ বারের অপরের দিকের ওয়েবসাইট গুলি পড়ে দেখে তাই যেকোনো ওয়েবসাইট অনারের একটাই উদ্দেশ্য নিজের পন্য গুলির সাথে পরিচিতি বাড়ানো, এবং নিজের ওয়েবসাইটে ভিজিটরস বাড়ানো। যত দক্ষ হাতে এসইও করা হবে ততই সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইট প্রথম সারিতে দেখাবে। আপনি ভবিষ্যতে সফল ডিজিটাল মার্কেটার হওয়ার আশা রাখেন তাহলে এসইও ব্যাপারে প্রতিটি স্টেপ আপনাকে ভালো করে জানতে হবে। অনলাইনে এখন এসইও এর অপরে সারটিফিকেশান কোর্স করা যায়।


এস ই ও সারটিফিকেশান কোর্স এর কয়েকটি নাম আপনাদের সাথে ভাগ করে নেব—


ফ্রি নিল প্যাটেলঃ আনলক এস ই ও কোর্সেস।
এস সি ই ও ট্রেনিং কোর্স বাই ময।
অন-পেজ অ্যান্ড টেকনিক্যাল এস ই ও কোর্স।
বিকাম অ্যান এস ই ও এক্সপার্ট (লিঙ্কডইন লার্নিং)।

.২।আনলাইন বিজ্ঞাপনঃ

ডিজিটাল মার্কেটিং এর আরও একটি গুরুত্বপূর্ণ অংশ হল অনলাইন বিজ্ঞাপন। অনলাইনে বিজ্ঞাপনের মাধ্যমে অনেক গ্রাহকের কাছে পৌঁছানো যায়। যে কোন কোম্পানি অনলাইনে আকর্ষণীয় বিজ্ঞাপনের মাধ্যমে নিজের পন্য এর প্রচার করে থাকে। আপনি যখন ডিজিটাল মার্কেটার হিসাবে কোন কোম্পানির আন্ডারে কাজ করবেন ফেসবুক অ্যাড, গুগল অ্যাডসেন্স, ইন্সটাগ্রাম অ্যাড এগুলি সম্পর্কে বিশদে জানতে হবে।

৩।সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সোশ্যাল মিডিয়া ডিজিটাল মার্কেটার দের কাছে অতি গুরুত্বপূর্ণ একটি অংশ। সাম্প্রতিককালে বিখ্যাত প্রতিষ্ঠান গুলি সাধারণত সোশ্যাল মিডিয়ার ওপর নির্ভর করেই মার্কেটিং পরিচালনা করে। কারন একসাথে এত বিপুল পরিমান মানুষ অন্য কোন জায়গায় পাওয়া যায় না। আর বিভিন্ন রকম টেকনোলোজির গুনে সোশ্যাল মিডিয়ায় কন্টেন্টটিকে বেশ আকর্ষণীয় করেই পোস্ট করা যায়, ভিডিও আপলোড করে মানুশের মনোযোগ আকর্ষণ করা যায়। যে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠানকে শূন্য থেকে শুরু করে বড় ব্র্যান্ডে পরিণত করার পেছনে সোশ্যাল মিডিয়ার অবদান অনস্বীকার্য।

৪। কনটেন্ট মার্কেটিং

প্রযুক্তির বাড়বাড়ন্তে, ডিজিটাল দুনিয়ায় প্রত্যেকটি ঘটনা আমরা কন্টেন্টের আকারে পড়ে থাকি। সোশ্যাল মিডিয়ায় আমরা যে কোন পন্য, খবর, মতামত যা কিছু পোস্ট করি তাই কন্টেন্ট। যখন এই কন্টেন্টকে কাজে লাগিয়ে কোন কম্পানি প্রচার করবে তাকেই কন্টেন্ট মার্কেটিং বলে থাকি। ডিজিটাল মার্কেটিং এর ক্ষেত্রে কন্টেন্ট মার্কেটিং খুবই গুরুত্বপূর্ণ। সোশ্যাল মিডিয়ায় অপরিচিত মানুষজন আপনার পোস্ট করা কন্টেন্ট পড়ে আপনার পন্যের প্রতি আগ্রহি হবে এবং বিশদে জানতে পারবে।

৫।ইমেল মার্কেটিং

ডিজিটাল মার্কেটিং এর একটি স্থায়ী একটু পুরনো পদ্ধতি হল ইমেল মার্কেটিং। ইমেল মার্কেটিং এর মাধ্যমে একসাথে কয়েক হাজার মানুষকে ইমেল পাঠানোর দ্বারা প্রচার করা যায়। আকর্ষণীয় ছবি সহ, পণ্যের বিবরণ ছোট করে টার্গেট কাস্টমারদের কাছে মেল করা হয়। সাথে পুরনো কাস্টমারদের সাম্প্রতিক অফার এবং পন্যগুলি সম্পর্কে আবার মনে করিয়ে দেওয়া যায়। অনেক সময় দেখা যায় মেলে ওয়েবসাইটের লিঙ্ক ও শেয়ার করা হয়, যেখান থেকে সরাসরি গ্রাহকরা ওয়েবসাইটে যেতে পারে। এই ইমেল মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এর একটি স্থায়ী মার্কেটিং পরিকল্পনা।

৬। এফিলিয়েট মার্কেটিং

অনেক বিখ্যাত প্রতিষ্ঠান নিজেদের ওয়েবসাইট এর প্রচার এর জন্য এফিলিয়েট মার্কেটার হায়ার করেন। সাধারনত এফিলিয়েট মার্কেটারদের কাজ হল সোশ্যাল মিডিয়ার বিভিন্ন জনপ্রিয় জায়গায় নির্দিষ্ট ওয়েবসাইটের লিঙ্ক শেয়ার করা। এবং ওই ওয়েবসাইটের ভিজিটরস যত বাড়বে সেই অনুযায়ী এফিলিয়েট মার্কেটাররা কমিশন পাবে। বর্তমানে ডিজিটাল মার্কেটিং এর একটি জনপ্রিয় অংশ হল এফিলিয়েট মার্কেটিং।

ডিজিটাল মার্কেটিং কিভাবে শিখব ?

ডিজিটাল মার্কেটিং সম্পর্কে প্রাথমিক ধারনা লাভ করার জন্য গুগলে সার্চ করলেই বেশ কয়েকটি ইনফরমেটিভ আর্টিকেল পড়লে ডিজিটাল মার্কেটিং এর বিষয়ে বেশ খানিকটা ধারণা গড়ে উঠবে। এছাড়া অনলাইনে ফ্রি-কোর্স করে নেওয়া যায়, ইউটিউবে অনেক প্রফেশানাল ডিজিটাল মার্কেটারের টিউটরিয়াল ভিডিও দেখেও প্রাথমিকভাবে ধারনা গড়ে তোলা যায়, কিন্তু প্রফেশানালি শেখার জন্য অথবা ক্যারিয়ার হিসাবে বেছে নেওয়ার জন্য কি কি করা দরকার। তবে আপনি যদি ডিজিটাল মার্কেটার হতে চান, ইন্টারনেটে দক্ষতা খুবই জরুরি। এছাড়াও সুন্দরভাবে কন্টেন্ট লেখা, সোশ্যাল মিডিয়ার ব্যাপারে দক্ষ এবং সাথে অল্পবিস্তর ডিজাইনের কাজ জানা ও সার্চ ইঞ্জিন অপটিমাইজেশনের সম্পর্কে বিস্তারিত জ্ঞান অর্জন আপনাকে অন্যদের তুলনায় এগিয়ে রাখবে।

প্রফেশানালি ডিজিটাল মার্কেটিং শেখার পদ্ধতি

ইউটিউবে টিউটরিয়াল এর মাধ্যমেঃ

ডিজিটাল মার্কেটিং শেখার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি হল ইউটিউব। আমরা প্রতিনিয়ত যা কিছু নতুন ইউটিউবে নানান ভিডিও এর মাধ্যমে শেখার চেষ্টা করি। আপনি যদি ফ্রিতে ডিজিটাল মার্কেটিং এর বিভিন্ন রকমভাবে কোর্স করতে চান ইউটিউব একটি আদর্শ জায়গা। একটি সার্চেই বিপুল সংখ্যক ভিডিও দেখতে পাবেন। অনেক বিখ্যাত এবং নিজের ফিল্ডে সফল ডিজিটাল মার্কেটারদের ইনফরমেটিভ ভিডিও থেকে সহজেই শিখতে পারেন। ইউটিউবে অনেক সারটিফিকেশান কোর্স পাওয়া যায়, সেগুলিতে রেজিস্ত্রেশান করিয়ে নিজের পোর্টফলিওকে আরও মজবুত করানো যায়।

অফলাইনে প্রশিক্ষণ সেন্টারেঃ

মার্কেটে যে জিনিসটির চাহিদা সর্বাপেক্ষা বেশি থাকে সেটি শেখার উপকরন সহজেই পাওয়া যায়। অনলাইনে বিভিন্ন কোর্স এবং টিউটোরিয়াল সহজল্ভ্য হলেও অনেকেই এখনও অফলাইনে কোন সেন্টারে শিখতে বেশি আগ্রহি হয়। বেশিরভাগ শহর ও মফঃস্বল এলাকায় সেন্টার গুলিতে ডিজিটাল মার্কেটিং এর ওপরে সারতিফিকেশান কোর্স করানো হচ্ছে। সাথে অনেক প্রতিষ্ঠান প্লেসমেন্টের প্রতিশ্রুতি দিচ্ছে।

ইউডেমি( জনপ্রিয় প্লারটফর্ম)

সাম্প্রতিক কালে অন্যতম জনপ্রিয় ই-লার্নিং প্লারটফর্ম হল ইউডেমি। ইউডেমিতে লক্ষাধিক শিক্ষণীয় কোর্স সহজেই পাওয়া যায়, সদ্য বেকাদের জন্য খুবই সুবিধাজনক একটি ই-লার্নিং প্ল্যাটফর্ম। এখানে ফ্রি এবং পেড দুই ধরনের কোর্স ই উপলব্ধ। আপনি নিজের মোবাইল ফোনে সহজেই ইউডেমি অ্যাপ ডাউনলোড করতে পারেন এবং নিজের পছন্দমতো কোর্স বেছে নিন। এখানে অনেক বিখ্যাত টিউটরদের গাইডেন্স পাওয়া যায়।

ওয়েবনিয়ার জয়েন করেঃ

বর্তমানে অনলাইনে স্ক্রলিং এর সময় অনেক বিখ্যাত ডিজিটাল মার্কেটারদের অয়েবনিয়ারের বিজ্ঞাপন চোখে পড়ে। আমরা এই অয়েবনিয়ার গুলি জয়েন করার ব্যাপারে খানিক দ্বিধাগ্রস্ত হয়ে পড়ি। তবে এই অয়েবনিয়ার গুলি বেশ ইনফরমেটিভ হয়। এখানে ভালমতো গাইডেন্স পাওয়া যায়, নিজের ফিল্ডের অনেক মানুষের সাথে পরিচয় হয়। এই অয়েবনিয়ার গুলি বেশ সাজানো-গোছানো হয়। ডিজিটাল মার্কেটিং সম্পর্কে গভীর ভাবে জ্ঞ্যান লাভ করা যায়। এটি অফলাইনে সেমিনারের মতোই, ডিজিটাল মার্কেটিং সম্পর্কে বিশেজ্ঞরা এখানে ক্লাস নেয়। অনলাইনে এই অয়েবনিয়ার গুলিতে যুক্ত হওয়ার জন্য মোবাইল ফোনে জুম অ্যাপ ইন্সটল করে নিলেই হবে।

অনলাইনে ব্লগ ও বই পড়ে ধারনালাভঃ

আমরা অভ্যস্ত হয়ে পড়েছি যা কিছু অজানা অনলাইনে সার্চ করে জানার চেষ্টা করি। গুগলে গিয়ে নিজের আঞ্চলিক ভাষাতে অথবা ইংরাজিতে যে শব্দটি লিখে সার্চ করি কয়েকশো ব্লগ মুহূর্তের মধ্যে বেরিয়ে আসে। আমরা যারা, ডিজিটাল মার্কেটিং ব্যাপারটি কি ? ডিজিটাল মার্কেটার কিভাবে কাজ করে? ডিজিটাল মার্কেটিং কিভাবে শেখা যায় ? এই প্রশ্নগুলোর উত্তর খুঁজে চলেছি, সহজেই অনলাইনে গুগল সার্চ ইঞ্জিনের প্রথম সারির ব্লগ গুলো পড়ে প্রাথমিক ধারনা লাভ করতে পারি। এছাড়াও কয়েকটি জনপ্রিয় ডিজিটাল মার্কেটিং এর ওপরে বই কিনে পড়তে পারি। নিঃসন্দেহে, বই এর কোন বিকল্প নেই। এখন সেকেন্ড হ্যান্ড বই পাওয়া যায় এরকম অনেক অ্যাপ আছে, যেখানে অল্প দামে অনেক ধরনের বই পাওয়া যায়।

গুগল থেকে সারটিফিকেশান কোর্সঃ

যারা ভবিশ্যতে ডিজিটাল মার্কেটার রুপে নিজেকে প্রতিষ্ঠিত করতে চায়, প্রথম কাজ হবে গুগল নামক সার্চ ইঞ্জিনের প্রত্যেকটি টেকনিক্যাল দিক সম্পর্কে নিখুঁত ভাবে জ্ঞ্যান লাভ করা। আপনারা যারা ডিজিটাল মার্কেটিং শিখতে চাইছেন, তারা সরাসরি গুগলে সারটিফিকেশান কোর্স করে নিতে পারেন। গুগলে সার্চ করলেই কোর্স গুলি দেখতে পাবেন। কোর্সগুলির গুনগত মানও বেশ ভালো।

বিখ্যাত ডিজিটাল মার্কেটারদের ফলো করাঃ

আপনি ডিজিটাল মার্কেটার হতে চাইলে শুধুমাত্র একটি কোর্সই যথেষ্ট নয়, আপনাকে বুঝতে হবে জনপ্রিয় মার্কেটার দের মার্কেটিং পরিকল্পনা। তাদের সোশ্যাল মিডিয়াতে জনপ্রিয়তার কারনগুলি বুঝতে হবে। আপনি যখন এই ফিল্ডে প্রবেশ করতে যাচ্ছেন, যারা এই ফিল্ডে অলরেডি প্রতিষ্ঠিত তাদের কার্যকলাপ কয়েকমাস নিখুঁত ভাবে লক্ষ্য করলে অনেক কিছু শিখতে পারবেন। বিশেষত, তারা যে কোন একটি পন্য কিভাবে প্রমশান করে, তাদের কন্টেন্ট লেখার স্টাইল, সোশ্যাল মিডিয়ায় প্রেজেন্স, এবং পটেনশিয়াল গ্রাহকদের সাথে কথপকথন এগুলি সম্পর্কে দক্ষতা খুবই দরকারি।

সোশ্যাল মিডিয়া প্লারটফর্ম গুলি থেকে শেখাঃ

ডিজিটাল মার্কেটিং পরিচালনা করা হয় সাধারনত সোশ্যাল মিডিয়া প্লারটফর্ম গুলির মাধ্যমে। তাই নবাগত মার্কেটারদের সোশ্যাল মিডিয়া থেকে অনেক কিছু শেখার আছে। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্রোফাইল গুলি যেমন- ইনসটাগ্রাম, লিঙ্কডইন এবং ফেসবুককে কিভাবে প্রফাশানালি ব্যবহার করা যায় এবং মার্কেটিং করা যায় সেটি শিখতে হবে। প্রথমে ইউটিউবে টিউটোরিয়াল ভিডিও দেখে প্রাথমিক ধারণা নিয়ে তারপরে নিজেকে অন্যদের পোস্ট ও প্রোফাইলের নিখুঁত ভাবে রিসার্চ করে শিখতে হবে। একটি ভালো ডিজিটাল মার্কেটার হওয়ার প্রধান শর্তই হল সোশ্যাল মিডিয়া সম্পর্কে দক্ষ হতে হবে।

প্রশ্ন-উত্তর সাইট থেকে শেখা যায়ঃ

আপনি অনলাইনে ফ্রিতে বেশ নাম করা কয়েকটি প্রশ্ন-উত্তর সাইট পেয়ে যাবেন। যেখানে নিজের মনের মত প্রশ্ন লিখে সার্চ করলেই উত্তর পেয়ে যাবেন। এইসব সাইট গুলিতে অসংখ্য বিশেষজ্ঞরা আছেন যারা ডিজিটাল মার্কেটিং রিলেটেড বহু প্রশ্নের উত্তর আপলোড করে রেখেছেন। সময় নিয়ে এই সাইট গুলি পড়লে অনেক প্রশ্নের উত্তর পাবেন। কয়েকটি জনপ্রিয় সাইটের নাম উল্লেখ করলাম-


কোরা, ই-নলেজ ডট কম, প্রশ্নোত্তর ডট কম, মায়া ডট কম

বিভিন্ন অ্যানালেটিক্স টুলস এর মাধ্যমে শেখাঃ

একজন প্রকৃত ও সুদক্ষ ডিজিটাল মার্কেটার হতে গেলে, অনলাইন মার্কেটিং শেখার সাথে সাথে বিভিন্ন দরকারি অ্যানালেটিক্স টুলস এর ব্যবহার শিখতে হবে। আপনি যে কোন কোম্পানির ডিজিটাল মার্কেটার হন না কেন আপনার প্রথম কাজ হবে, টার্গেট কাস্টমার খুঁজে বার করা, তাদের দৃষ্টি আকর্ষণ করা এবং তাদের কনভেন্স করানো। এসইও যেমনভাবে গুরুত্বপূর্ণ তেমনই টুলস এর ভুমিকা অপরিসিম। কয়েকটি আয়ানালেটিক্স টুলসের উদাহরণ হল- Google Analytics, Google search console, Microsoft Excel and Python. আপনি পেশাদার ডিজিটাল মার্কেটার হতে চাইলে এই টুলস গুলি সম্পর্কে বিশদে জানতে হবে।

অনলাইনে ডিজিটাল মার্কেটিং ফ্রি-কোর্স

যারা অনলাইনে ডিজিটাল মার্কেটিং ফ্রি-কোর্স করতে আগ্রহী,দের জন্য নীচে কয়েকটি জনপ্রিয় ও বিখ্যাত কোর্সের নাম দেওয়া হল…।
Udemy
Udacity
Coursera
Skillshare
Edx

অনলাইনে ডিজিটাল মার্কেটিং পেড কোর্সঃ

অনলাইনে ডিজিটাল মার্কেটিং এর ওপরে স্বল্পদিন অথবা বেশ কয়েক মাসের বহু কোর্স আছে। বেশিরভাগ কোর্সই প্রচণ্ড দক্ষতার সাথে বানানো হয়েছে। আপনি নতুন, ডিজিটাল মার্কেটিং এর A-Z পুরোটাই নখদর্পণে আনার জন্য অনলাইন সারটিফিকেশান কোর্স বেশ সাহাজ্যকারি। তবে বেশ কয়েকটি জনপ্রিয় কোর্স আছে যেগুলি পেড ভারসানই পাওয়া যায়। নীচে কয়েকটি কোর্স এর নাম উল্লেখ করব—


CareerFoundry Digital Marketing Program.
LinkedIn Learning Become a Digital Marketing Specialist Course.
Udemy Complete Digital Marketing course.
Coursera Digital Marketing Specialization Course.
Udacity Digital Marketing Course.
বাংলায় বহুব্রীহি অনলাইন কোর্স।

ডিজিটাল মার্কেটিং শেখার কয়েকটি জনপ্রিয় ব্লগ

ডিজিটাল মার্কেটিং এর চাহিদা দেখে অনলাইনে অনেক জনপ্রিয় ব্লগ আছে, যেগুলি বেশ ইনফরমেটিভ। সদ্য গ্র্যাজুয়েটদের কাছে অল্প পুঁজিতে এই ব্লগ গুলি বেশ ভরসাযোগ্য। কয়েকটি জনপ্রিয় ব্লগ হল-
এস ই ও বুক।
ব্যাকলিঙ্কও।
কন্টেন্ট মার্কেটিং ইন্সিটিউট।
ব্লগিং ইউজারড।

উপসংহারঃ


বর্তমানে বেশিরভাগ যুবক-যুবতী ডিজিটাল মার্কেটিং শিখতে আগ্রহী, অনলাইনে বিপুল সংখ্যক ট্রেনিং ইন্সিটিউট ও সহজেই পাওয়া যায়। এছাড়াও ইউটিউবে টিউটোরিয়াল তো আছেই। আমাদের দেশের বাড়তে থাকা জনসংখ্যা এবং বেকারত্বের দিকে তাকালেই বোঝা যায়, চাকুরীর ওপরে নির্ভর না করে কোন ব্যবসা বা ডিজিটাল মারকেতিং এর মতো অনলাইনে ক্যারিয়ার তৈরি করা অনেক সহজ। তবে প্রতিষ্ঠিত ডিজিটাল মার্কেটার হতে গেলে ইংরাজি ভাষা এবং অনলাইনে দক্ষতা অতি আবশ্যক। কারন অনলাইনে একটু সার্চ করলেই হাজারো কোর্স, ব্লগ, পিডি এফ , টিউটোরিয়াল এবং প্রতিষ্ঠান ছেয়ে গেছে। তবে সঠিক কোর্স করা ও ধৈর্য একান্ত জরুরী।

Leave a Comment