ডিজিটাল মার্কেটিং কি? What Is Digital Marketing In Bengali?

পাঠকগণ আজ আমাদের আলোচ্য বিষয় ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কাকে বলে? (What is Digital Marketing in Bengali?)।

পশ্চিমবঙ্গের স্বানাম ধন্য কবি শঙ্খ ঘোষ লিখেছিলেন,

একলা হয়ে দাঁড়িয়ে আছি
…. তোমার জন্যে গলির কোণে
ভাবি আমার মুখ দেখাব
মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে।
শঙ্খ ঘোষ
Tweet

বিজ্ঞাপন বা বিপণন যে কততা জরুরি তা এই কবিতা থেকে অনেক স্পষ্ট হয়। আমরা যদি কয়েক বছর আগের কথা বলি তবে আমরা দেখতে পাব যে বিজ্ঞাপনের প্রকৃতি অনেক বদলে গেছে।

আগে লোকেরা তাদের বিজ্ঞাপনগুলি এমন জায়গায় চালাত যেখানে বেশিরভাগ লোকেরা দেখতে পেত, যেমন টিভি বিজ্ঞাপন, রেডিও, খবরের কাগজ এবং আরও অনেক পদ্ধতি ব্যবহৃত হত।

তবে এই জিনিসটি এখন কাজ করে না কারণ আজকের যুগে আপনি কোথায় সর্বাধিক ভিড় পাবেন? এই প্রশ্নের উত্তর এখন মানুষের সব চেয়ে ভিড় ডিজিটাল মাধ্যমে।

অতএব ডিজিটাল মার্কেটিং বা ডিজিটাল বিপণন হল ডিজিটাল মাধ্যমে নিজের দ্রব্য বা পরিষেবা প্রচার করার পদ্ধতি। জনপ্রিয় কিছু ডিজিটাল মাধ্যম হল গুগল, ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, এবং লিঙ্কড ইন।

আপনি যদি একজন ব্যাবসায়ি, টিচার, ব্লগার, বা অনলাইন মাধ্যমে পয়সা উপার্জন করতে চান, তাহলে ডিজিটাল মার্কেটিং জানাটা খুব জরুরি।

বর্তমানের এই ডিজিটাল যুগে যদি আপনি ডিজিটাল মার্কেটিং সম্পর্কে না জানেন তাহলে আপনি সত্যি অনেক পিছিয়ে আছেন। আর তাইত ব্লগিং বঙ্গ আজ আলোচনা করবে ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কাকে বলে? (What is Digital Marketing in Bengali?)।

ডিজিটাল মার্কেটিং জানা থাকলে আপনি নিজের ব্যাবসা কে এগিয়ে নিয়ে জেতে পারবেন। আপনি যদি ব্যাবসায় সাফল্য পেতে চান ডিজিটাল মাধ্যমে আপনার ব্যাবসার প্রচার করা অত্যন্ত জরুরি।

আগেকার দিনে ডুর-টু-ডুর মার্কেটিং করত সেলস ম্যান রা। কিন্তু তা সময় সাপেক্ষ। পয়সা ইনভেস্টমেন্ট ওনেক বেশি। লিড কনভার্সন এর চান্স অনেক কম।

আর এখানেই ডিজিটাল মার্কেটিং এর গুরুত্ত লুকিয়ে আছে। ডিজিটাল মার্কেটিং আপনাকে লোকেশান নিরপেক্ষ বানায়। অল্প সময়ে লক্ষাধিক মানুষের কাছে পৌঁছে দেয় আপনার দ্রব্য বা পরিষেবা কে এই ডিজিটাল মার্কেটিং।

বর্তমানে বহু ছোট ব্যাবসায়ি এবং ছোট-বড় কোম্পানি সারা বিশ্বে ডিজিটাল মার্কেটিং এর সাহায্যে সফল ভাবে নিজেদের ব্যাবসা কে চালাচ্ছে ।

তাহলে ডিজিটাল মাধ্যমের সাহায্যে টার্গেট অডিএন্সের (Target Audience) কাছে বা প্রসপ্যাক্ট বায়ার (Prospect Buyer) এর কাছে নিজের দ্রব্য বা পরিষেবা উপস্থাপনা করাই ডিজিটাল মার্কেটিং।

ট্রাডিস্যানাল মার্কেটিং টেকনিক বর্তমান যুগে ব্রাত্য হয়ে গেছে। মানুষ আজ ডিজিটাল মাধ্যম ব্যাবহার করতে অভস্থ হয়ে পরেছে। একারনেই ডিজিটাল মার্কেটিং সার্থক ও জনপ্রিয়।

তো চলুন আরও গভীরে গিয়ে জানি ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কাকে বলে? (What is Digital Marketing in Bengali?)। এছাড়া কিভাবে শুরু করবেন বা কেন করবেন এইসব।

ডিজিটাল মার্কেটিং এর ইতিহাস

ডিজিটাল মার্কেটিং কোথায় বা কখন শুরু হয়েছিল তা বলা খুব কঠিন। বিখ্যাত ডিজিটাল মার্কেটার নিল প্যাটেল তার ব্লগ এ ডিজিটাল মার্কেটিং সম্পর্কে লিখতে গিয়ে মারকনি কে ডিজিটাল মার্কেটিং এর জনক বলেছেন। নিল প্যাটেল এর সংশ্লিষ্ট লেখাটি পড়তে এখানে ক্লিক করুন। এর কারন যেহেতু মারকনি প্রথম বেতার যন্ত্র আবিষ্কার করেন এবং কমুনিকেসান শুরু হয়।

ডিজিটাল মারকেটিং কি?

কিন্তু এইখানেই আমরা নিল প্যাটেল এর সাথে সহমত হলাম না। কারন, মারকনির আগেই জগদীশ চন্দ্র বস বেতার যন্ত্র বানিয়ে ফেলেছিলেন। তাই আমরা ইতিহাসের ডিজিটাল মার্কেটিং জনক আচার্য জগদীশ চন্দ্র বস কেই ধরলাম।

ডিজিটাল মার্কেটিং কি?

এবার আপনার অদ্ভুত লাগবে কারন আপনি বলবেন উনি ডিজিটাল মার্কেটার কবে হলেন। উনি তো গাছের প্রান আছে তা আবিষ্কার করেছেন। কিন্তু বন্ধুরা ডিজিটাল কমুনিকেসান যদি শুরু না হত তাহলে মার্কেটিং কিভাবে আসতো।

আশা করি আমরা আমাদের পয়েন্ট অব ভিউ জাসটিফাই করতে পেরেছি। নিচে জগদীশ চন্দ্র বস আবিষ্কৃত বেতার যন্ত্র এর ছবি উপস্থাপন করা হল।

Digital Marketing In Bengali

১৯৭৮ সালে ভি এ শিভা আয়্যাদুরাই ইমেইল তৈরি করেন। আমরা জানি ইমেইল মার্কেটিং ডিজিটাল মার্কেটিং এক জনপ্রিয় এবং অন্যতম প্রধান পদ্ধতি। তাহলে বলা জেতে পারে, ভি এ শিভা আয়্যাদুরাই ও ডিজিটাল মার্কেটিং এর অন্যতম প্রাণপুরুষ।

এছাড়া মুলত ফেসবুকের জনক মার্ক জুকারবার্গ, গুগল এর জনক ল্যারি পেজ ও সের্গেই ব্রিন, এবং ইন্সটাগ্রাম এর জনক কেভিন সিস্ট্রোম ও মাইক ক্রেইগার এর হাত দিয়ে ইন্টারনেট মার্কেটিং এর শুভ আধ্যায় এর সূচনা হয়।

এবার আমরা জেনে নি চলুন ট্রাডিস্যানাল মার্কেটিং ও ডিজিটাল বা অনলাইন মার্কেটিং এর পার্থক্য গুলো কি কি?

ট্রাডিস্যানাল মার্কেটিং এবং ইন্টারনেট মার্কেটিং এর পার্থক্য

প্রথমে জেনে নেওয়া যাক কিছু ট্রাডিস্যানাল মার্কেটিং টেকনিক সম্পর্কে। আমরা সকলেই বড় বড় বিল বোর্ড দেখে থাকি রাস্তায় বা রাস্তার মোড়ে। বিল বোর্ড একটি জনপ্রিয় ট্রাডিস্যানাল মার্কেটিং টেকনিক। বড় শহর হোক , মফঃস্বল , কিংবা গ্রাম বিজ্ঞাপনের জন্য বিল বোর্ড সর্বত্র ব্যাবহিত হয়ে থাকে।

পাঠকগণ কে জানিয়ে রাখি আমরা এই আর্টিকেলটিতে ডিজিটাল মার্কেটিং , ইন্টারনেট মার্কেটিং, অনলাইন মার্কেটিং ইত্যাদি শব্দ গুলকে ঘুরিয়ে ফিরিয়ে ব্যাবহার করব। পারত পক্ষে এই সমস্ত শব্দ গুলি একে ওপরের সমার্থক।

যাইহোক বিল বোর্ড এর কথা যখন উঠল তখন নিউ ইয়র্ক এর টাইম স্কোয়ার এর উদাহরণ দিতেই হয়। সেখানে সব ইলেক্ট্রনিক বিল বোর্ড ব্যাবহিত হয়। কিন্তু, এটা মাথায় রাখতে হবে ইলেক্ট্রনিক বিল বোর্ড কিন্তু কোন ভাবেই ডিজিটাল মার্কেটিং নয়।

Digital Marketing in Bengali

খবরের কাগজ বা নিউস পেপার হল আরেক টি জনপ্রিয় ট্রাডিস্যানাল মার্কেটিং টেকনিক। ঘর ভাড়া , পাত্রপাত্রী , নতুন ব্যাবসা, হারিয়ে যাওয়া সংক্রান্ত বিজ্ঞাপন এর জন্য নিউস পেপার উল্লেখ্য।

এছাড়া রেডিও, টি ভি, এফ এম চ্যানেল গুলোতেও আমরা কমারসিয়াল দেখতে পাই। এসব ট্রাডিস্যানাল মার্কেটিং। ট্রাডিস্যানাল মার্কেটিং এর কিছু কমতি আছে এবং সেগুলি হল,

  • ক্রেতার আগ্রহ অনুযায়ী বিজ্ঞাপন দেখানো হয় না।
  • একটা বড় অঞ্চল কে কভার করা যায় না।
  • লকেসান ইনডিপেডেন্ট হতে পারে না।
  • টার্গেট অডিএন্সের সংখ্যা সীমিত।
  • ব্যয় বহুল।
  • সময় সাপেক্ষ্য।
  • কনভারসিওন এর শতাংশ ও চান্স কম।
  • ম্যান পাওয়ার বেশী লাগে।

একারনেই ইন্টারনেট মার্কেটিং জরুরী। এবং এটাও স্পষ্ট হল অনলাইন মার্কেটিং কেন শিখবেন।

আমরা আজকাল সমস্ত কাজ অনলাইন এ করি। খাবার কেনা, দাঁড়ি কামানো, ট্রেন এর টিকিট, সিনেমার টিকিট কেনা, সিনেমা দেখা, পাত্রপাত্রী সন্ধান, মুদির দোকানের সামগ্রি কেনা, লেখা পড়া করা, আড্ডা দেওয়া সব অনলাইন মাধ্যম বা ডিজিটাল মাধ্যম এর ব্যাবহার হয়।

তাহলে দেখা যাক ট্রাডিস্যানাল মাধ্যম গুলোর অনলাইন রিপ্লেসমেন্ট গুলো কি কি?

বিল বোর্ড -> ব্লগ
নিউজ পেপার -> অ্যাপ, ওয়েব সাইট
রেডিও -> পডকাস্ট
টিভি -> ইউটিউব
সোশ্যাল গেদারিং-> ফেসবুক

এভাবেই আমরা ট্রাডিস্যানাল মার্কেটিং ভুলে গিয়ে ক্রমশও ডিজিটাল মার্কেটিং এর দিকে এগিয়ে যাচ্ছি। তাহলে আশা করছি ট্রাডিস্যানাল মার্কেটিং এবং ইন্টারনেট মার্কেটিং এর পার্থক্য কি সেটা একটা আন্দাজ করা গেল।

আবার সাথে সাথে ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কাকে বলে? What is Digital Marketing in Bengali? এ সম্পর্কেও একটা হাল্কা আইডিয়া তৈরি হয়েছে।

এবার চলুন পড়ে নেওয়া যাক ডিজিটাল মার্কেটিং এর প্রকার ভেদ নিয়ে।

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদ

ডিজিটাল মার্কেটিং কে মুলত ১৭ টি ভাগে ভাগ করা হল।

  • সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing)
  • সার্চ ইঞ্জিন মার্কেটিং (Search Engine Marketing)
  • সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (Search Engine Optimization)
  • পে পার ক্লিক এডভারটাইসিং (Pay-Per-Click Advertisement)
  • সোশ্যাল মিডিয়া অপ্টিমাইজেশান (Social Media Optimization)
  • ইমেইল মার্কেটিং (Email Marketing)
  • এস এম এস মার্কেটিং (SMS Marketing)
  • এফিলিয়েট মার্কেটিং (Affiliate Marketing)
  • ইনফ্লুএন্সার মার্কেটিং (Influencer Marketing)
  • ভাইরাল মার্কেটিং (Viral Marketing)
  • কনভারসিওন রেট অপ্টিমাইজেশান (Conversion Rate Optimization)
  • ওয়েব এনালিটিক্স (Web Analytics)
  • অটোমেশান (Automation)
  • অ্যাপ মার্কেটিং (App Marketing)
  • অ্যাপ স্টোর অপ্টিমাইজেশান (App Store Optimization)
  • সি পি এ মার্কেটিং (CPA Marketing)
  • কন্টেন্ট মার্কেটিং (Content Marketing)
ডিজিটাল মার্কেটিং কি?

তাহলে ডিজিটাল মার্কেটিং কি? ডিজিটাল মার্কেটিং কাকে বলে? What is Digital Marketing in Bengali? জানতে হলে এর প্রকারভেদ গুলো সম্পর্কে ও সম্যক জ্ঞান থাকাটা জরুরি।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (Social Media Marketing)

সোশ্যাল মিডিয়া মার্কেটিং, বা এসএমএম, ইন্টারনেট মার্কেটিং একটি ফর্ম যা আপনার বিপণন এবং ব্র্যান্ডিং লক্ষ্য অর্জনের জন্য সামাজিক মিডিয়া নেটওয়ার্কগুলিতে কন্টেন্ট তৈরি এবং ভাগ করে নেওয়ার সাথে জড়িত।

সোশ্যাল মিডিয়ায় নিজের দ্রব্য বা পরিষেবা সঙ্ক্রান্ত টেক্সট, ইমেজ, ভিডিও পোস্ট করে গ্রাহক দের আকৃষ্ট করাই হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর উদ্দেশ্য এবং বিধেয়।

সম্ভাব্য গ্রাহকদের কাছে পৌঁছানোর জন্য সমস্ত আকারের ব্যবসায়ের জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং একটি শক্তিশালী উপায়।

আপনার গ্রাহকরা ইতিমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্র্যান্ডগুলির সাথে কথোপকথন করছেন এবং আপনি যদি ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম এবং পিন্টারেস্টের মতো সামাজিক প্ল্যাটফর্মের মাধ্যমে আপনার শ্রোতার সাথে সরাসরি কথা বলছেন না, তাহলে আপনি অনেক কিছু মিস করছেন!

সোশ্যাল মিডিয়াতে দুর্দান্ত মার্কেটিং স্ট্রাটেজি আপনার ব্যবসায়ের লক্ষণীয় সাফল্য আনতে পারে। এমনকি আপনার ব্র্যান্ডের জন্য লিড এবং সেলস তৈরি করতেও তা সাহায্য করে থাকে।

সার্চ ইঞ্জিন মার্কেটিং (Search Engine Marketing)

সার্চ ইঞ্জিন মার্কেটিং ডিজিটাল মার্কেটিং একটি ফর্ম যার সাহায্যে আপনি আপনার ওয়েবসাইট এর ভিসিবিলিটি সার্চ ইঙ্গিন রেসাল্ট পেজেস (SERP) বাড়াতে সাহায্য করে যাতে আপনার ওয়েবসাইট এ প্রচুর পরিমানে বায়ারস ভিড় করে।

সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান এবং পে পার ক্লিক এডভারটাইসিং এ দুটি সার্চ ইঞ্জিন মার্কেটিং এর অন্তরভুক্ত।

Leave a Comment