মোবাইল দিয়ে ডিজিটাল মার্কেটিং

বর্তমান প্রজন্মের আমরা যারা সোশ্যাল মিডিয়া ফ্রিক, প্রত্যেকেই ডিজিটাল মার্কেটিং শব্দটির সাথে কম-বেশি পরিচিত, সাধারন মানুষ যারা টেক স্যাভি নয়, তাদের ছোট্ট নলেজের জন্য ডিজিটাল কথাটির অর্থ কি বুঝিয়ে বলি, যখন ইন্টারনেটের মাধ্যমে অর্থাৎ ওয়েবসাইট এবং বিভিন্ন সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কোন কাজ করব, তখন তাকেই বলা হয় ডিজিটালই করা। এবারে আসা যাক, ডিজিটাল মার্কেটিং কি ? যখন বিভিন্ন বিখ্যাত প্রতিষ্ঠান গুলি নিজেদের প্রোডাক্ট গুলির প্রমোশান করে থাকেন ডিজিটালি তাকেই ডিজিটাল মার্কেটিং বলা হয়।

ডিজিটাল মার্কেটিং ব্যাপারটিকে আরও সহজ ভাষায় বোঝালে বলা যায়, আপনারা প্রত্যেকদিনের অভ্যাস বশত যখন সোশ্যাল মিডিয়ার বিভিন্ন অ্যাকাউন্ট গুলি স্ক্রল করে থাকেন, মাঝে মধ্যেই নির্দিষ্ট কোন কম্পানির পোস্ট অথবা ভিডিও আমাদের আকর্ষণীয় মনে হলে আমরা শেয়ার করে থাকি। অজান্তেই আমরা ওই কোম্পানির প্রোডাক্ট গুলির প্রমশান করে থাকি। বর্তমানে, প্রফেশানালি ডিজিটাল মার্কেটিংকে পেশা হিসাবে বেছে নিচ্ছে এবং তারা সাফল্যের সাথে প্রতিষ্ঠিত ও হচ্ছে।

ডিজিটাল মার্কেটিংকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং কেন বলা হয় ?

ডিজিটাল মার্কেটিং বিশেষত করা হয় জনপ্রিয় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে, তাই ডিজিটাল মার্কেটিংকে সোশ্যাল মিডিয়া মার্কেটিং ও বলা হয়। গত কয়েক বছর ধরে সারা বিশ্ব সোশ্যাল মিডিয়ায় আসক্ত হয়ে পড়েছে, মানুশ দিনের বেশিরভাগ সময় সোশ্যাল মিডিয়ার বিভিন্ন মাধ্যম গুলিতে বিচরণ করে। বর্তমানে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া মাধ্যম গুলি হল- ফেসবুক, ইন্সটাগ্রাম, টুইটার, ইত্যাদি। এগুলির মাধ্যমে সাধারনত বেশিরভাগ ডিজিটাল মার্কেটিং হয়ে থাকে। বড় ও ছোট কোম্পানিগুলি নিজেদের প্রোডাক্ট অথবা সার্ভিস গুলি সাধারন মানুষদের মধ্যে পৌঁছে দেওয়ার জন্য ডিজিটাল মার্কেটার হায়ার করে, তাদের কাজ সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় মাধ্যম গুলিতে প্রোডাক্ট গুলি সম্পর্কে পোস্ট করা, তাদের লিঙ্ক শেয়ার করা অথবা প্রোডাক্টের ইনফরমেশান সহ আকর্ষণীয় ভিডিও বানিয়ে শেয়ার করা।

প্রফেশানালি মোবাইলের মাধ্যমে ডিজিটাল মার্কেটিং করার উপায়ঃ

যারা ডিজিটাল মার্কেটিংকে জীবিকা হিসাবে বেছে নিতে চায় অথবা প্রফেশানালি ডিজিটাল মার্কেটিং করতে চায় তারা মোবাইল ফোনের মাধ্যমে সহজেই করতে পারে। প্রথমত, ভালো ইন্টারনেট কানেকশান এবং স্মার্ট ফোন থাকলেই বাড়িতে বসেই ডিজিটাল মার্কেটিং শুরু করা যায়। বর্তমানে ইন্টারনেটের বহুল প্রচলনের ফলে যেকোনো নামী কোম্পানিগুলি অনলাইন ওয়েবসাইট, ইমেল মার্কেটিং, সোশ্যাল মিডিয়ার জনপ্রিয় অ্যাকাউন্ট গুলির মাধ্যমে নিজেদের পন্য বা প্রোডাক্ট গুলির প্রমশান করিয়ে থাকেন। আপনি ডিজিটাল মার্কেটার হিসাবে শুরুর দিকে স্মার্ট ফোনের মাধ্যমেই করতে পারেন। কারন ফেসবুক, ইন্সটাগ্রাম ও অন্যান্য যেকোনো সোশ্যাল মিডিয়া আমরা মোবাইল ফোনের মাধ্যমেই ব্যবহার করে থাকি। দ্বিতীয়ত, এখন কন্টেন্ট ক্রিয়েট, ভিডিও এডিটিং, আকর্ষণীয় বিজ্ঞাপনের ডেমো মোবাইল ফোনের মাধ্যমেই সম্ভব। মোবাইল ফোনের প্লে স্টোরের মাধ্যমে যেকোনো আপ টু ডেট অ্যাপ ইন্সটল করা যায়। খুব সামান্যতম ইন্টারনেট খরচ করে এবং সহজেই মোবাইল ফোনের মাধ্যমে ডিজিটাল মার্কেটার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন।

ডিজিটাল মার্কেটিং এর প্রকারভেদঃ

ডিজিটাল মার্কেটিং একটি সুবিশাল মার্কেটিং পরিকল্পনা। সময়ের সাথে সাথে এর চাহিদাও বাড়ছে, ডিজিটাল মার্কেটিংকে প্রধানত দুই ভাগে ভাগ করা যায়, যেমন- অনলাইন মার্কেটিং এবং অফলাইন মার্কেটিং।
অনলাইনের মার্কেটিং অর্থাৎ যে মার্কেটিং বা প্রমশান গুলি অনলাইনে ইন্টারনেটের মাধ্যমে করে থাকি যেমন-

এসইও
পে-পার ক্লিক
সোশ্যাল মিডিয়া মার্কেটিং
কন্টেন্ট মার্কেটিং
ই-মেইল মার্কেটিং
সার্চ ইঞ্জিন মার্কেটিং
অ্যাফিলিয়েট মার্কেটিং

এবারে আসা যাক অফলাইন মার্কেটিং, দীর্ঘদিন ধরে আমরা অফলাইন মার্কেটিং এর সাথে পরিচিত হয়েছি, যে কোন কোম্পানি এই ধরনের মার্কেটিং এর মাধ্যমে নিজেদের প্রোডাক্ট গুলিকে মানুষের দৈনন্দিন জীবন যাপনের সাথে ওতপ্রোত ভাবে যুক্ত করে দিত। অফলাইন মার্কেটিং এর উদাহরণ গুলি হল-

দূরদর্শনের মাধ্যমে বিজ্ঞাপন
রেডিও মার্কেটিং
হডিঙ এর মাধ্যমে বিজ্ঞাপন
মোবাইল এর মাধ্যমে বিজ্ঞাপন

যদিও বর্তমানে অনলাইন মার্কেটিং জনপ্রিয়তা লাভ করেছে, বিশ্বের বেশিরভাগ ব্যবসায়িক প্রতিষ্ঠান অনলাইন মার্কেটিং বা বলা ভালো ডিজিটাল মার্কেটিং এর মাধ্যমে লাভবান হচ্ছে। বেশিরভাগ মানুষ অনলাইনে নিজেদের সময় কাটাচ্ছে এবং নিউজ ফিডে আসা বিজ্ঞাপন অথবা ইউটিউবে ভিডিও দেখার সময় কোন বিজ্ঞাপনের দ্বারা বেশ প্রভাবিত হই ও আকর্ষিত হই। যেমন ভাবে অনলাইনে বিভিন্ন শপিং অ্যাপ এর ব্যবহার উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে , জনসাধারণ বেশ সহজেই অনলাইনে হাতের কাছে অফলাইন মার্কেটের তুলনায় বেশি অপশান সহ শপিং করে মজা পাচ্ছে। তাই ডিজিটাল মার্কেটিং ভবিষ্যতের একটি সফলতম ব্যবসায়িক পরিকল্পনা রুপে প্রতিষ্ঠিত হতে চলেছে।

ডিজিটাল মার্কেটিং শেখার পদ্ধতিঃ

আমাদের দেশের যুবক ও যুবতী থেকে শুরু করে গৃহবধূ বা মহিলারা যারা বাড়িতে বসে কাজ করতে ইচ্ছুক তারা প্রত্যেকেই ডিজিটাল মার্কেটিং শিখতে আগ্রহী। কিন্তু অনেকেই কিভাবে শুরু করা যায় ? অথবা কোথায় শিখলে উপযুক্ত গাইড পাওয়া যাবে? এই ধরনের ব্যাপার গুলি নিয়ে বেশ সংশয়ে থাকেন, বিশেষত যারা ফ্রেশারস তাদের জন্য খুব ভালো একটি ক্যারিয়ার অপশান ডিজিটাল মার্কেটিং।
এবারে ডিজিটাল মার্কেটিং কিভাবে শেখা যায় আলোচনা করব—

প্রথমত, কম্পিউটারের বেসিক জ্ঞ্যান থাকা আবশ্যিক। তারপরে ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন ওয়েবসাইট গুলির টেকনিক্যাল দক্ষতা থাকা ডিজিটাল মার্কেটিং শিখতে সুবিধা দেবে।

কম্পিউটারের দক্ষতার সাথে ইমেজ এডিটিং ও ভিডিও এডিটিং সম্পর্কে জানা থাকলে ডিজিটাল মার্কেটার হিসাবে তাড়াতাড়ি উন্নতি হবে।

এছাড়া সোশ্যাল মিডিয়ার অ্যাকাউনট গুলির প্রফেশানালি ব্যবহার সম্পর্কে দক্ষ হতে হবে।

আপনার লেখার স্টাইল ভালো হলে টারগেটেড কাস্টমার বেশি করে আকর্ষিত হবে এবং তাহলে আপনি ভালো মার্কেটার হিসাবে উন্নতি করতে পারবেন।

সাথে গ্রাফিক্স ডিজাইনিং এর কাজ এবং গ্রাফিক্স সফটওয়ারের কাজের প্রাথমিক ধারনা থাকলে সুবিধা হবে।

শেষে বলা যায়, ক্রিয়েটিভ মাইন্ডেড হওয়া আবশ্যিক।

বৃহত্তর মার্কেটপ্লেসে কাজ করার জন্য ইংরাজিতে দক্ষতা থাকা আবশ্যক।

ডিজিটাল মার্কেটিং শেখার সহজতম উপায় গুলি হল—

ডিজিটাল মার্কেটিং প্রফেশানালি শিখতে হলে কমপক্ষে ৬-৮ মাস সময় লাগে। অনলাইনে বিভিন্ন সার্টিফিকেশন কোর্স হয় যেগুলি করে আপনি সহজেই শিখতে পারেন। কয়েকটি জনপ্রিয় কোর্স গুলি হল- ইশিখন.কম, ফেসবুক ব্লুপ্রিন্ট,
এছাড়া ইউটিউবে বিনা অর্থ ব্যায়ে বিভিন্ন টিউটরিয়াল ভিডিও দেখে শুরু করা যায়। সাথে জনপ্রিয় ডিজিটাল মার্কেটার দের সোশ্যাল মিডিয়া প্রোফাইল গুলি ফলো করা খুব গুরুত্বপূর্ণ। তাদের মার্কেটিং পরিকল্পনা, পাবলিসিটি, কন্টেন্ট ক্রিয়েশান এর স্টাইল রপ্ত করা খুব দরকারি।


সোশ্যাল মিডিয়ায় নিজের প্রোফাইলের ফলোয়ারস অধিক থাকা লাভজনক ডিজিটাল মার্কেটার দের ক্ষেত্রে, সাথে আপনার ভালো বাগ্মিতা থাকা ও সুবিধাজনক। এককথায় ডিজিটাল মার্কেটার দের সোশ্যাল মিডিয়ায় স্ট্রং প্রেজেন্স হওয়া বাঞ্ছনীয় এবং সাথে টার্গেটেড কাস্টমারদের মধ্যে জনপ্রিয়তা লাভ করা।


উদাহরণের সাহাজ্যে বুঝিয়ে বলি, ধরুন আপনি একটি মহিলাদের ব্যবহার্য ব্রান্ডের ডিজিটাল মার্কেটার হিসাবে নিযুক্ত হয়েছেন, আপনার প্রধান কাজ হল টার্গেট কাস্টমার খুঁজে বের করা। তাহলে আপনাকে নিজের সোশ্যাল মিডিয়া প্রোফাইল গুলিতে মহিলাদের নিয়ে কয়েকটি কন্টেন্ট পোস্ট করতে হবে, এবং পারলে ওই রিলেটেড টপিকের অপরে অনলাইন ডিবেট তৈরি করতে পারেন। তারপরে আগ্রহী ফলোয়ার্সদের নিয়ে একটি আলাদা করে গ্রুপ বানাতে পারেন। দেন, পরের স্টেপ হল আপনাকে ধিরে ধিরে ব্র্যান্ডের প্রোডাক্ট গুলি সম্পর্কে ছবি সহ পোস্ট করতে হবে। তাদের উপকারিতার দিক গুলি তুলে ধরতে হবে, এইভাবেই আপনার প্রমোশনের প্রক্রিয়া কনটিনিউ করতে হবে। আপনি পোস্টের মাধ্যমে প্রোডাক্ট গুলির লিঙ্ক শেয়ার করতে পারেন। যখন দেখবেন আপনার কম্পানি লাভবান হচ্ছে তাহলে বুঝবেন আপনি ডিজিটাল মার্কেটার হিসাবে সফল হয়েছেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং ও ইমেল মার্কেটিং কি?

ডিজিটাল মার্কেটিং এর একটি জনপ্রিয় শাখা হল সোশ্যাল মিডিয়া মার্কেটিং, এর মাধ্যমে কর্পোরেট কোম্পানি ও ওয়েবসাইট নিজেদের ব্র্যান্ড ভ্যালু বাড়ানো, প্রোডাক্ট প্রমশান করে থাকেন। শক্তিশালী ও জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হ্যান্ডেল গুলি, যেমন- ফেসবুক, টুইটার, লিঙ্কডইন, ইন্সটাগ্রাম, এগুলিকে বর্তমানে ব্যবহার করা হয় অনলাইন ব্র্যান্ডিং, প্রমশান, মার্কেটিং, এবং অর্থ-উপার্জনের প্ল্যার্টফর্ম হিসাবে।
সবথেকে বেশি জনপ্রিয় ও ইউজেবেল সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক থেকে এখন যেকোনো ধরনের ব্যবসা বা আইডিয়াকে টার্গেট কাস্টমারদের কাছে পৌঁছে দেওয়া যায়। ফেসবুক অ্যাড খুব সহজে মানুষের দৃষ্টি ও মনের মধ্যে প্রভাব ফেলতে পারে। যেকোনো টপিকে আকর্ষণীয় টেমপ্লেট পোস্ট করে কাস্টমার দের আগ্রহী করে তোলা যায়। ইউনিক আইডিয়ার ভিডিও শেয়ার করে বেশি সংখ্যক মানুষকে আকৃষ্ট করা যায়। ফলস্বরূপ সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর মাধ্যমে যে কোন ব্যবসায়িক প্রতিষ্ঠান তাদের পণ্যকে জনপ্রিয় করে তুলতে পারে।

এবারে আলোচনা করা যাক ডিজিটাল মার্কেটিং এর আর একটি জনপ্রিয় মার্কেটিং পরিকল্পনা নিয়ে,
ইমেল মার্কেটিং হল স্থায়ী বেশ পুরনো একটি ডিজিটাল মার্কেটিং পরিকল্পনা। আপনি ডিজিটাল মার্কেটার হিসাবে ইমেলের মাধ্যমে কাস্টমারকে নিজের ব্র্যান্ডের অফার, প্রোডাক্ট এর বর্ণনা, লিঙ্ক শেয়ার করতে পারেন। আবার নতুন কাস্টমারদের গুগল সার্চ এর মাধ্যমে মেল পাঠানো যায়। এক্ষেত্রে টার্গেটেড কাস্টমার খুঁজে পাঠাতে হবে। আপনি যদি ইমেল পাঠানোর ট্রিকস ও পরিকল্পনা গুলি একবার শিখে নিতে পারেন তাহলে ইমেলের মাধ্যমে বেশ সফল ভাবে মার্কেটিং করতে পারবেন। কয়েকটি আইডিয়া শেয়ার করলাম কাস্টমারের দৃষ্টি আকর্ষণ করার মত—

প্রথমত, পাঠানো ইমেলটির প্রথম লাইন খুব গুরুত্বপূর্ণ, লাইনটিকে সিম্পিল, কিন্তু ইনফরমেটিভ বানাতে হবে। তবেই ইমেলটির পুরোটি পড়ে দেখার আগ্রহ বাড়বে।


দ্বিতীয়ত ইমেলটির দৈর্ঘ্য বেশি বড় না হওয়াই ভালো। ছোট, সরল ভাষার ও সুন্দর হওয়া দরকার।
ইমেলটির সাথে ওয়েবসাইট এর লিঙ্ক এটাচড করে দেওয়া আবশ্যিক।


কোম্পানির লেটেস্ট অফার গুলি বিশদে ইমেলে বর্ণনা করা।
বর্তমানে, ইমেল মার্কেটিং টিকে ওল্ড স্কুল ভেবে নেয় বেশিরভাগ নিউ কামার ডিজিটাল মার্কেটার কিন্তু সঠিক পরিকল্পনা সহ ইমেল মার্কেটিং কে ব্যবহার করলে লাভদায়ক হবে।

ডিজিটাল মার্কেটিং এর সুবিধাঃ

ডিজিটাল মার্কেটিং এর সবথেকে ভালো দিক হল, সারা বিশ্বজুড়ে আপনার ইউনিক পন্যদ্রব্যের মার্কেটিং করতে পারবেন। ইন্টারনেটের আশীর্বাদে বাড়িতে বসেই গ্লোবালি আপনার ব্র্যান্ডের বিজ্ঞাপন বা মার্কেটিং সম্ভব।
টেকনোলজির বিস্ময়কর উন্নতির সুবাদে, আপ-টু-ডেট অ্যাপ এবং লেটেসট ফিচার কন্টেন্ট কে অনেক বেশি আকর্ষণীয় করা সম্ভব। কখনো কালারফুল টেমপ্লেট পোস্ট করে অথবা ইনফরমেটিভ ভিডিও আপলোড করে মার্কেটিং করা যায়। যেগুলো ডিজিটালি সম্ভব।
বৃহৎ ব্যবসায়িক প্রতিষ্ঠান গুলি ডিজিটাল মার্কেটিংকে বেছে নেওয়ার আরও একটি বড় কারন হল, অল্প খরচে বেশ ভালো মার্কেটিং সম্ভব।
অনলাইনে যে কেউ মোবাইল ফোন এবং ল্যাপটপের মাধ্যমে মার্কেটিং করতে পারে। মানুষের অতি ব্যবহার্য জিনিসের মাধ্যমে করা যায় তাই চাহিদাও বেশি।

ডিজিটাল মার্কেটিং এর প্রধান অংশ সোশ্যাল মিডিয়া, এর দ্বারা সহজেই অনেক বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছানো যায়। মানুষের দৃষ্টি আকর্ষণ করাও বেশ সহজেই সম্ভব সোশ্যাল মিডিয়ার মাধ্যমে।

ডিজিটাল মার্কেটিং এর সবথেকে সুবিধাজনক দিক হল, এটি আপনার ব্যবসার জন্য টার্গেটেড কাস্টমার খুঁজতে খুব সাহাজ্যকারী।

শেষে বলা যায়, ডিজিটাল মার্কেটিং এমন একটি মার্কেটিং পরিকল্পনা যার দ্বারা স্বল্প খরচে অধিক লাভবান হওয়া যায়।

ডিজিটাল মার্কেটিং এর অসুবিধাঃ

ডিজিটাল মার্কেটিং এর প্রবল জনপ্রিয়তা থাকা স্বত্তেও অনেক ডিজিটাল মার্কেটার ও অনেক কোম্পানি অসুবিধার সম্মুখীন হন। যেমন-
প্রথমত, বর্তমানে ইন্টারনেটের সুবাদে এবং বিভিন্ন রকম ওয়েবসাইট, মার্কেটপ্লেসের জন্য ডিজিটাল মার্কেটাররা মাত্রাতিরিক্ত প্রচার করে ফেলেন যেটা সাধারন মানুষের কাছে বিরক্তি ও অনীহার কারন হয়ে দাঁড়ায়।
নিত্যনতুন মার্কেটিং এর পরিকল্পনা বাজারে ভরে গেছে ফলে অনেক সময় দেখা যায় কোম্পানি সঠিক পরিকল্পনাটি কাজে লাগাতে পারছে না, ক্ষতির মুখ দেখতে হচ্ছে।
ইমেল বা এস এম এসের নাম করে বেশিরভাগ সময় দেখা যায় কাস্টমারদের গোপনীয়তা বজায় থাকে না।
এত বিপুল পরিমাণ ডিজিটাল মার্কেটার দের ভিড়ে দক্ষ ডিজিটাল মার্কেটার খুঁজে পাওয়া মুশকিল হয়ে যাচ্ছে।
যেসব জায়গায় ইন্টারনেট পরিষেবা তেমন সহজল্ভ্য সেক্ষেত্রে ডিজিটাল মার্কেটার রা সমস্যার সম্মুখীন হয়।
অনেকক্ষেত্রে দেখা যায় কাস্টমাররা অনলাইনে পন্য দেখে অর্ডার করার পরে ডেলিভারি পাওয়ার পরে বেশ হতাশ হন।
অনলাইনে ডিজিটালি প্রমোশনের ওপর অতিরিক্ত ভরসা, অনেক ব্যবসায়ী প্রতিষ্ঠানের ওপরে বিপদ নেমে আসে।

উপসংহারঃ

বর্তমানের বানিজ্যিক মার্কেট গুলি যেভাবে এগোচ্ছে এবং তাদের চাহিদা গুলির দিকে তাকালে বোঝা যায় ডিজিটাল মার্কেটিং ভবিষ্যতের জন্য খুব ভালো একটি জীবিকার উদাহরণ হতে চলেছে। সারা বিশ্বের মানুষ অভ্যস্ত হয়ে পড়ছেন অনলাইন বিজ্ঞাপন, মার্কেটিং এসবের দ্বারা। অনেক বৃহৎ আইটি কোম্পানি গুলি ডিজিটাল মার্কেটিং এর ওপরে সার্টিফিকেশান কোর্স করাচ্ছেন। তবে ভালো মানের ডিজিটাল মার্কেটর হতে গেলে সোশ্যাল মিডিয়া, ইন্টারনেটের ব্যবহার এগুলিকে জলভাত বানিয়ে নিতে হবে কারন বাজারে যে জিনিসটির চাহিদা আছে সেখানে প্রতিযোগিতাও তত বেশি। সবশেষে বলা যায়, আমরা বাস করছি ডিজিটাল যুগে তাই ডিজিটাল মার্কেটিং এর চাহিদাও আকাশ ছোঁয়া।

Leave a Comment