শপিফাই কি ? কিভাবে কাজ করে ? What is Shopify in Bengali ?

চলুন আজ শিখবো শপিফাই কি?

আপনারা আশা করি ই কমার্স কি এই ব্লগটি পড়েছেন। যদি না পড়ে থাকেন। আপনাদের জন্য এই হল আপনাদের জন্য বাংলায় ই কমার্স টিউটরিয়াল

তাহলে আজ আমরা জানবো শপিফাই কি ? শপিফাই কিভাবে কাজ করে ? What is Shopify in Bengali ? How it Works?

আর কথা না বাড়িয়ে শুরু করছি বাংলায় শপিফাই টিউটোরিয়াল (Shopify Tutorial in Bengali)।

শপিফাই কি ? (What is Shopify in Bengali?)

শপিফাই একটি ই- কমার্স বানিজ্যিক মাধ্যম , যার দ্বারা কোনো স্বাধীন ব্যাবসায়ীরা খুব সহজেই নিজের কোম্পানি বা স্টোর গুলি প্রতিষ্ঠা করতে পারে ।

শপিফাই  সফটওয়্যারটি প্রধানত অনলাইন কোম্পানি বা প্রোডাক্ট গুলির বিপনন এ সাহায্য করে । এর মাধ্যমে যে কোনো ধরনের পণ্য , যেমন লোকাল , কোনো পুরানো দুর্মূল্য জিনিসপত্র বেশ গ্রহণযোগ্য দামে বিক্রয় সম্ভব ।

শপিফাই বানানোর উদ্দেশ্যই হল , যারা স্বপ্নের কারিগর , কারোর অধীন এ না থেকে সফলভাবে ব্যাবসা কে নিজের পরিশ্রেম এ নিজের ছোট্ট স্বপ্নকে বাস্তবায়িত করতে চায় , তাদের সবরকম ভাবে সাহায্য করা ।

বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যায় কোনো স্টোর বা ওয়েবসাইট প্রতিষ্ঠা করতে গেলে ওয়েব ডেভেলপার এর প্রয়োজনীয়তা  দেখা যায় । বেশ ভালো মত  টেকনিক্যাল বিশেষজ্ঞ ওর দরকার পড়ে , কারণ একটি অনলাইন কোম্পানি প্রতিষ্ঠা করার জন্য মস্তিষ্ক প্রসূত আইডিয়া বা  নানারকম ঝামেলা যেগুলো নিরাময় এর জন্য  অনেক কারিগর নিযুক্ত করার প্রয়োজনীয়তা দেখা দিতে পারে কিন্তু শপিফাই এসব দায়িত্ব নিজের কাঁধে নিয়ে নেয় । ফলস্বরূপ ওয়েবসাইট টির মালিক টির পরিশ্রম ও অর্থ দুটোই বেঁচে যায় ।

শপিফাই এর আবিষ্কর্তা এবং ইতিহাস (History of Shopify)

২০০৪ সালে , টবিয়াস লুটকে ,ডেনিয়েল ওয়ানেনিন্ড এবং স্কট লেক নামে তিনটি  মানুষের মস্তিষ্ক প্রসূত এই বিপুল জনপ্রিয় সফটওয়ার টি । ওনারা অটাওয়া তে প্রথম আবিষ্কার করেন ।  শপিফাই নামক সফটওয়ারের এর আবিষ্কারের পূর্ব বিবরণী  বিশদে জানলে সত্যি অবাক হতে হয় ।

ওই তিন অতি বুদ্ধিমান ব্যাক্তিত্রয় প্রথমে স্নোডেবিল নামে এক অনলাইন দোকানের নির্মাণ করেন , যেটির মাধ্যমে স্নোবোর্ড নামক পণ্যের  বিক্রয় চলতো । ওনাদের কোনরূপ পূর্ব পরিকল্পনাও ছিল না কোনো সফটওয়ারের আবির্ভাব ঘটানোর ।

ক্রমশ কালক্রমে শপিফাই একটি অনলাইন বানিজ্যিক মাধ্যম রূপে সর্বসমক্ষে এসেছিল , এটি জাদেদ পিক্সেল নামে পরিচিতি লাভ করেছিল ।

২০০৭ এ এই শপিফাই নামক অ্যাপ টির মাধ্যমে সামান্য খুচরো বিক্রেতারা একশো কোটির মত অর্থ উপার্জন করেছেন বিগত দু বছরে । ২০০৯ সালে কোম্পানিটি একটি ব্যাবসায়িক প্রতিযোগিতা আরাম্ভ করেন ।

শপিফাই কিভাবে কাজ করে ? (How Shopify Works?)

শপিফাই একটি ওয়েবসাইট নির্মাতা হিসেবে কাজ করে । এটির মাধ্যমে আপনার ওয়েবসাইট টিকে নিজের মনের মতো সাজিয়ে নিতে পারেন কোনরকম বিশেষ ঝামেলা ছাড়াই । অনেকক্ষেত্রে স্টোর নির্মাতা বিশেষ কোনো দক্ষতা থাকে না ওয়েব তৈরির জন্য । শপীফাই আপনাকে নিদির্ষ্ট লক্ষে পৌঁছে দিতে সাহায্য করে । শপিফাই ব্যাবহারের সবথেকে পজিটিভ দিক হলো এর সেটআপ , এবং আপনি হয়তো কোডিং ভাষায় খুব বেশি পারদর্শী নন তাও এটির মাধ্যমে সহজেই অনলাইন স্টোর বানিয়ে ফেলতে পারেন ।

অনেক সময় দেখা যায় , কোনো অনলাইন সাইট তৈরির জন্য এডমিন প্যানেল পরিচালনা করা বেশ ঝামেলার কাজ , আপনাকে  এক্ষেত্রে আলাদা করে কর্মী নিয়োগ ও করতে হতে পারে, এবং সেটি বেশ খরচ সাপেক্ষ। শপিফাই ব্যাবহার করে সাইট বানালে আপনি এই ধরনের ঝামেলা থেকে মুক্ত হবেন ।

কোনো ধরনের প্রোগ্রামিং ছাড়াই আপনি গড়ে তুলতে পারেন আপনার মনের মতন ই বানিজ্যিক প্লাটফর্ম । এখানে নিজের পছন্দমত ডিজাইন ও থিম ব্যাবহার করে বেশ  অনন্য ও আকর্ষণীয় একটি ওয়েবসাইট তৈরি করতে পারবেন ।  যেসব ওয়েবসাইট নির্মাতাদের ব্লগ সমন্ধে বেশ ভালো মত অভিজ্ঞতা রয়েছে তাদের ক্ষেত্রে  এই কাজটি একেবারেই জলভাত ।

ওয়ার্ড প্রেস , স্কোয়ার প্রেস যা অতি জটিল পদ্ধতি সেটিও আপনি কাছে অতীব সহজ লাগবে এই সফটওয়ারটি মাধ্যমে । আপনার নব নির্মিত অনলাইন সাইটটির প্রচার এর ব্যাবস্থাও শপিফাই  পরিচালনা করে ।

যেকোনো গ্রাহকরা আপনার অনলাইন স্টোর টি ভিজিট করে , বিক্রয় যোগ্য পন্য গুলি সম্পর্কে পুঙ্খানপুঙ্খভাবে ভাবে জানতে পারবে এবং পন্য গুলো অর্ডার করতে পারবে ।

আপনি প্রথমে বিনামূল্যে প্রায় চোদ্দো দিনের মতো শপিফাই অ্যাপটি ব্যাবহার করতে পারেন । তারপর চালিয়ে যাওয়ার জন্য তাদের নির্ধারিত যেকোনো মাসিক পরিষেবা আপনি গ্রহণ করতে পারেন  । ব্যাবসার উন্নতির সাথে তাল মিলিয়ে আপনি পরিকল্পনা পরিবর্তন করতে পারেন , যাতে করে আপনি আরো উন্নতমানের পরিষেবা পেতে পারেন । এবং এই শপিফাই কে ব্যাবহার করে বেশ বড়ো অনলাইন কোম্পানি নির্মাণ করতে পারেন , আর পরিচালনাও করতে পারেন।

শপিফাই এর ভাল দিক গুলো (Pros of Using Shopify)

বিশ্বের মধ্যে বিপুল জনপ্রিয় এই ই কমার্স টি , কেন এত ব্যাপক হারে অনলাইন স্টোর নির্মাতা দের কাছে ছড়িয়ে পড়েছে ? আপনাদের নিশ্চয়ই কৌতুহল হয় । নিচে বিস্তারিত ভাবে এই সফটওয়ারটির ব্যাবহারের সুবিধা গুলি সম্পর্কে আলোচনা করবো।

✅ অনেক বড়ো থিম সিলেকশন

✅ পস ইন্টিগ্রেশন

✅ আপনি ওয়েবসাইট এ অসংখ্য পন্য যুক্ত করতে পারবেন ।

✅ শপিফাই সবথেকে ভালো সি ই ও প্রাক্টিস ফলো করে , যার মাধ্যমে আপনার স্টোর এর ভিজিটর এর সংখ্যা বাড়তে থাকে ।

✅ শপিফাই সহজেই সেটআপ করা যায় , তাই অনেকেই অন্য প্লাটফর্ম এর তুলনায় শপিফাই নির্বাচন করেন ।

✅ শপিফাই ব্যাবহারের জন্য বেশ বিস্তারিত ভাবে কাস্টমার সাপোর্ট রয়েছে ও ডকুমেন্টেশন এবং আ্যকটিভ সাপোর্ট কমিউনিটি রয়েছে , যারা ২৪ ঘণ্টা সাপোর্ট দিয়ে থাকে ।

✅ ছোটো ব্যাবসায়ীদের জন্য খুবই সুবিধাজনক শপিফাই , স্বল্প খরচে

✅ এক কথায় বলা যায় পৃথিবীতে যত ধরনের ই কমার্স প্রোডাক্ট জনপ্রিয়তা পেয়েছে তার সবগুলোই বিক্রয় ও প্রমোট করার সুবিধা শপিফাই তে আছে ।

✅ শপিফাই এর একটি ভালোদিক হল , আপনি যে কোনো যোগ্যতার ই হন ,অনলাইন স্টোর টিকে বিনা দ্বিধায় চালিয়ে নিয়ে যেতে পারেন শুধুমাত্র ইংরাজি বুঝতে ও পড়তে পারার নূন্যতম জ্ঞান থাকা জরুরী ।

✅ বেশিরভাগ সময় দেখা যায় , আপনার স্টোর এ নিয়মিত অনেক ভিজিটর আসে এবং তারা তাদের পছন্দমত পণ্য গুলো শপিং ব্যাগ এ জমা করতে থাকে কিন্তু তারা দ্রব্য টি কেনে না । সেক্ষেত্রে শপিফাই ওই আগ্রহী গ্রাহকটির ইমেল ট্রেক করে তাদের বারংবার রিমাইন্ডার পাঠাতে থাকে , যাতে কাস্টমার আপনার আপনার স্টোর থেকে ক্রয় করতে আগ্রহী হয় ।

✅ আপনার বানানো ওয়েবসাইট টি দেখবেন , যারা ইচ্ছুক গ্রাহক বেশিরভাগ ই মোবাইলের মাধ্যমে ওয়েবসাইট টি ভিজিট করছে । এবং ডেস্কটপ এর ব্যাবহার কম দেখা যায় । শপিফাই এই গুরুত্বপূর্ণ দিক টি লক্ষ্য রেখেই মোবাইল অপটিমাইজ ওয়েবসাইট বানিয়েছে ।

✅ যে কোনো নতুন অনলাইন স্টোর বানানোর জন্য উল্লেখযোগ্য বিষয় হলো সিকিউরিটি , যেটি শপিফাই তে আপনি খুব ভালো করে পাবেন । এস এস এল ফিচার ও পি এস আই এর সুবিধা এই প্ল্যাটফর্ম এ আপনি পাবেন । প্রত্যেকদিন এর আপগ্রেড , সামঞ্জস্যতা , পরিচালনায় আপনি সাহায্য পাবেন । আপনার স্টোর এর দুর্বল জায়গা গুলিকে ধরিয়ে দিয়ে উন্নতিতে সবসময় সাহায্য করবে । এই আপনার অতি একান্ত অনলাইন স্টোর টি গ্রাহক দের কাছে অতি বিশ্বস্ত প্রতিষ্ঠানে পরিণত হবে ।

শপিফাই এর খারাপ দিক গুলো (Cons of Shopify)

শপিফাই  নামক এই  বিপুল জনপ্রিয় সফটওয়ারটির ই কমার্স এ এত চাহিদা  থাকা সত্বেও কিছু কিছু ক্ষেত্রে খুঁত তো থেকেই যায় । আপনি যখন নিজের অতি পরিশ্রমের ওয়েবসাইট টির সাথে শপিফাই টিকে যুক্ত করছেন , ভালো ও মন্দ দুটো দিক সম্বন্ধে বিশদে জানা দরকার ।

❌ আপনার ই কমার্স স্টোর এ শপিফাই ব্যাবহারের এর ক্ষেত্রে ,  একটি দিকে অসুবিধে দেখা দিতে পারে , সেটি হলো থিম গুলো অতিরিক্ত কাস্টোমাইজ,  সেক্ষেত্রে আপনি যদি টেকনিক্যাল বিষয়ে  অনভিজ্ঞ হন তাহলে জটিলতার সম্মুখীন হতে পারেন ।

❌ ই কমার্স প্ল্যাটফর্ম এ প্রধানত গ্রাহক আসে , অনলাইন সার্চ এর মাধ্যমে । আপনি যদি নিউকামার হন তাহলে সার্চ ইঞ্জিন অপটিমাইজেশন আরো জটিলতর হয়ে উঠতে পারে ।

❌ অনলাইন ব্যাবসার ক্ষেত্রে কনটেন্ট ম্যানেজমেন্ট একটি  গুরুত্বপূর্ণ  দিক  । কনটেন্ট এমন একটি মাধ্যম যার দ্বারা ভিজিটরস কে সঠিক তথ্য দ্বারা  সমৃদ্ধ করে আপনার অনলাইন স্টোর টির জনপ্রিয়তাও বাড়তে থাকে  । কিন্তু অনেকসময় দেখা যায় শপিফাই

❌ সঠিক তথ্যে ভরা কনটেন্ট টিকে পাবলিশ করতে দেয় না । বিশেষত ব্লগ পোস্ট এ সীমাবদ্ধতা দেখা যায় । আপনি যদি ইউনিক কনটেন্ট দিতে চান আপনাকে আলাদা ভাবে ব্লগ এ পোস্ট করাই যথাযত ।

❌ শপিফাই বিভিন্ন নিয়মের দ্বারা অ্যাপ্লিকেশন গুলোকে সীমাবদ্ধ করে   , ফলে আপনি অপশন কম পাবেন ।

❌ নতুন ছোটো ব্যাবসায়ীদের কাছে শপিফাই অ্যাপ টি একটু কস্টলি মনে হতে পারে , কারণ প্রত্যেক নির্দিষ্ট ফিচারস এর জন্য  অর্থ যোগ করতে হয় , এই দিকটা বিগিনারস দের খেয়াল রাখতে হবে ।

❌ শপিফাই নিঃসন্দেহে অনলাইন স্টোর নির্মাতা দের কাছে এক আশীর্বাদ স্বরূপ , কিন্তু তাও কিছু কিছু ক্ষেত্রে ত্রুটি চোখে পড়ার মতো , যেমন — আপনি যদি কখনো আপনার স্টোর টিকে অন্য কোনো প্ল্যাটফর্ম এ স্থানান্তর করতে চান , খুব সহজে এই কাজটি সম্ভব নয় । তাই ভবিষ্যতের কথা মাথায় রেখেই আপনার এগোনো উচিত । অনেক টেকনিক্যাল জটিলতার সম্মুখীন আপনাকে হতে হবে ।

❌ শপিফাই অ্যাপ এ প্রায় ৫০০ এর মত ফ্রি তে ব্যাবহার করার মত অ্যাপ পাওয়া যায় , আপনাকে মাথায় রাখতে হবে , আপনার স্টোর টিকে  সবদিক থেকে পরিপূর্ণ গড়ে তোলার জন্য প্রিমিয়াম অ্যাপ্লিকেশন নিতে হবে , যেটি আপনার বাজেট এ যোগ হবে ।

❌ যখন দেখবেন আপনার অনলাইন স্টোর টির বিস্তৃতি বাড়ছে , পরিচিতি বাড়ছে অর্থাৎ উন্নতির পথে পা দিতে চলেছে তখন , কিছু সমস্যার মুখোমুখি হতে পারেন ,

❌ আপনার প্রোডাক্ট এর শিপিং সময়মতো হলো না , কাস্টমার ক্ষুব্ধ হতে পারেন এ ক্ষেত্রে । আবার ভুল শিপিং হওয়ার সম্ভাবনাও দেখা যায় প্রোডাক্ট এর পরিমাণ বেশি হওয়ার জন্য ।

❌ শপিফাই ব্যাবহার এর সমস্যা গুলির মধ্যে অন্যতম সমস্যা হলো — শপিফাই এ আপনি প্রোডাক্ট গুলো কিভাবে পাবেন  ?? অর্থাৎ আপনি যে জন্য স্টোর টি নির্মাণ করেছেন তার তার পর্যাপ্ত আমদানি তে সমস্যা দেখা দিতে পারে । প্রত্যেক প্রোডাক্ট এর ক্যাটাগরিক্যালি লিস্টিং করতে জটিলতা দেখা যায় ।

শপিফাই এর বৈশিষ্ট্য (Features of Shopify)

ই কমার্স বানিজ্য এর ক্ষেত্রে দেখা যায় , পন্য গুলির বিক্রয় ও ক্রয় এর জন্য অনেক গুলি মাধ্যম আমরা ব্যাবহার করি ,সেই মাধ্যম গুলি হলো — ইন্টারনেট ও অনলাইন প্লাটফর্ম ।এই মাধ্যম গুলি বহুল আলোচিত ও প্রচলিত মাধ্যম।

শপিফাই এর মধ্যে বিপুল জনপ্রিয় একটি মাধ্যম  । এত জনপ্রিয় হওয়ার পিছনে নিশ্চই কোনো উপযুক্ত কারণ আছে !! বা কি বিশেষ বিশেষ ফিচারস আছে যেগুলি অন্য মাধ্যম গুলি থেকে শপিফাই কে আলাদা করে —-

➡️ প্রত্যেক উৎসব  , অনুষ্ঠানের জন্য গিফট কার্ড এর ব্যাবস্থা থাকে । যেটি  গ্রাহক দের খুবই উৎসাহিত করবে ওই অনলাইন স্টোর টির থেকে পন্য ক্রয় করার , আর ভিজিটর এর সংখ্যাও বাড়বে ।

➡️ খরিদ্দার বা গ্রাহক দের  চাহিদা বা সামর্থের কথা মাথায় রেখে কাস্টোমাইজ করা যায় । অর্থাৎ আপনার স্টোর টিকে সবরকম গ্রাহক দের কাছেই পৌঁছে দেওয়া যায় ।

➡️ আপনি যদি মার্কেটিং বা ওয়েব সাইট ডেভেলপমেন্টে যোগ্য হন বা আপনার পারদর্শিতা উচ্চমানের হয় তবে অবশ্যই         আপনার ওয়েবসাইট টির বা অনলাইন স্টোর টির কস্ট ডেভেলপমেন্টে কম হবে । আপনি সার্ভার থেকে স্টোরেজ সর্বক্ষেত্রেই সঠিক মূল্যে সুবিধা পাবেন ।

➡️ ই কমার্স থেকে যে সকল কার্যকারিতা আপনি আশা করেন , সবগুলোই আপনি পাবেন ।

➡️ আপনি অসীম সংখ্যায় প্রোডাক্টস এর ক্যাটালগ  করতে পারেন , সে সুবিধা পাবেন ।

➡️ শপিফাই এর আর একটি গুরুত্বপূর্ণ ফিচার হল – অ্যামাজন বা পিন্টারেস্ট এর মত নতুন চান্যাল গুলোতেও প্রোডাক্ট গুলি বিক্রি করার সুযোগ পাবেন ।

➡️ অন্যান্য অনলাইন মাধ্যম গুলির তুলনায় শপিফাই স্মার্ট ফোন ফ্রেন্ডলী। অর্থাৎ খুব সহজেই হাতের মুঠো ফোনের দ্বারা এই অ্যাপ এ পন্ন সামগ্রী বিক্রি সম্ভব ।

➡️ আপনার পণ্য গুলির একের বেশি ছবি আপনি আপলোড করতে পারেন , সবরকম আংগেল থেকে এবং গ্রাহক দের দৃষ্টি আকর্ষণ করার মত ছবি আপলোড করতে পারেন ।

শপিফাই ওয়েবসাইট এ যেতে ক্লিক করুন

কিছু গুরুত্বপূর্ণ শপিফাই থিমস ও অ্যাপস (Few Important Shopify Themes & Apps)

আপনার অনলাইন স্টোর টিকে আকর্ষণীয় ও গ্রাহক দের দৃষ্টি আকর্ষন করার জন্য বিভিন্ন  থিম এবং অ্যাপ এর মাধ্যমে সাজানো দরকার ।

শপিফাই এ থিম স্টোর এর কালেকশন অসাধারণ। এই থিম স্টোর এ প্রফেশনাল টেম্পলেট আছে বিভিন্ন ক্লোদিং , জুয়েলারী , ফ্যাশন ,ইলেকট্রনিক্স , আর্ট এবং ফটোগ্রাফি ও ই কমার্স সাইট এ ।

➡️শপিফাই এর থিম স্টোর এ যে সব ই কমার্স টেম্পলেট গুলি পাওয়া যায় , সেগুলি পৃথিবী বিখ্যাত ডিজাইনার দের দিয়ে বানানো হয় ।

➡️ আর একটি ভালো দিক হল , প্রত্যেকটি টেম্পলেট এর ই নিজস্ব থিম সেটিংস আছে । আপনার ই কমার্স ওয়েবসাইট টির ডিজাইন গুলিকে কাস্টোমাইজ করতে অনুমতি দেবে ।

➡️ CSS ও HTML এর সম্পর্কে পর্যাপ্ত জ্ঞান না থাকলে ও আপনি আপনার ওয়েবসাইট টিকে মনের মত করে সাজাতে পারেন ।

➡️ আপনার ওয়েবসাইট টির লোগো , রঙ , ফন্ট পরিবর্তন করতে পারেন নিজের মনের মত । এক নিমেষে অতি নিজস্ব ওয়েবসাইট টিকে আপনার মত করেই সাজাতে পারেন ।

➡️ ই কমার্স ওয়েবসাইট , বা আপনার অনলাইন স্টোর টিকে আপনি যে কোনো ভাষায় লিখতে পারেন । শপিফাই আঞ্চলিক ভাষা , কারেন্সী এবং ট্যাক্স সাপোর্ট করে ।

➡️ আপনার অনলাইন স্টোর এর জন্য অনেক ফ্রি ও প্রিমিয়াম টেম্পলেট পেয়ে যাবেন যেগুলি শপিফাই এ পাবেন । এবং আপনার ওয়েবসাইট টিকে আকর্ষণীয় করে তোলার জন্য অতি প্রয়োজনীয় ।

➡️ হাজার হাজার ওয়েব ডিজাইনার ও ওয়েব ডেভেলপার রা ক্লায়েন্ট দের ই কমার্স ওয়েবসাইট টিকে সাজানোর জন্য শপিফাই অ্যাপ কে ব্যাবহার করে । ই কমার্স ওয়েবসাইট কে খুব সহজেই মানান সই বানানো যায় ।

➡️ আপনি শপিফাই তে নিজের ক্রিয়েটিভিটি কাজে লাগিয়ে নিজেই মনের মত অ্যাপ বানিয়ে নিতে পারেন এবং সেগুলোকে কাস্টোমাইজ ও করে নিতে পারেন ।

বেস্ট শপিফাই থিম গুলি হল :

➡️ ভেনডি

➡️ রক্সে

➡️ রেসপনসিভ

➡️ আইকন

➡️ শেলা

আপনি যদি স্বাধীন ভাবে নিজের ট্যালেন্ট কে কাজে লাগিয়ে নিজের অনলাইন বিসনেস  শুরু করতে চান তাহলে সে ক্ষেত্রে উপরের আর্টিকেল টি আপনার জন্য খুব ই  কার্যকরী । শপিফাই এমন একটি মাধ্যম যার দ্বারা আপনি খুব সহজেই এবং কম খরচে নিজের স্বপ্নের স্টোর টিকে দাঁড় করাতে পারেন ।

0 thoughts on “শপিফাই কি ? কিভাবে কাজ করে ? What is Shopify in Bengali ?”

Leave a Comment