সি পি এ মার্কেটিং কি ? সি পি এ মার্কেটিং কিভাবে কাজ করে ?

সি পি এ কথার অর্থ হল কষ্ট পার অ্যাকশন অর্থাৎ আপনার করা প্রত্যেক অ্যাকশন এর মাধ্যমেই আপনি টাকা ইনকাম করতে পারবেন।
সি পি এ মার্কেটিং হল এফিলিয়েট মার্কেটিং এর একটি শাখা। এফিলিয়েট মার্কেটিং এর মতই কোনো কোম্পানির প্রোডাক্ট এফিলিয়েট লিংক এর মাধ্যমে আপনি সেল করতে পারেন কিন্তু এর সাথে আপনি আরো কয়েকটি কাজ এর মাধ্যমে আয় করতে পারেন। যেমন ……..
ইমেল সাবমিট ,জিপ কোড সাবমিট ,ডাউনলোড,রেজিস্ট্রেশন করানো, ফর্ম ফিল আপ ইত্যাদি। এই ছোটো ছোট কাজের মাধ্যমে আপনি ইনকাম করতে পারেন বলেই একে কষ্ট পার অ্যাকশন বা সি পি এ মার্কেটিং বলা হয়।

বর্তমানে আমরা সবাই ইন্টারনেট যুগে বাস করছি। আমরা প্রত্যেকেই চাই খুব অল্প সময়ে টাকা ইনকাম করতে। বাড়িতে বসেই ইন্টারনেটের মাধ্যমে টাকা ইনকাম করা অর্থাৎ ফ্রিল্যান্সিং খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। আপনি যদি গ্রাফিক ডিজাইনিং , ওয়েব ডেভেলপমেন্ট অথবা কনটেন্ট রাইটিং এর মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে এই বিষয় গুলির ওপর ভালো মতো দক্ষতা থাকতে হবে আপনাকে কোনো পেইড কোর্স করতে হবে কিন্তু সি পি এ মার্কেটিং এর ক্ষেত্রে কোনরকম স্পেশাল দক্ষতার দরকার নেই । ইন্টারনেট এর বেসিক নলেজ থাকলেই যে কেউ ঘরে বসে এই কাজ শুরু করতে পারেন।
আপনি প্রথমে এই টপিক এর ওপর কয়েকটি টিউটোরিয়াল ভিডিও দেখে নিতে পারেন , তারপর আপনি নিজেই আস্তে আস্তে সি পি এ মার্কেটিং করা শুরু করতে পারেন।

আপনি যদি সত্যি সি পি এ মার্কেটিং এর মাধ্যমে ইনকাম করতে চান তাহলে কয়েকটি জরুরি তথ্য জেনে রাখা দরকার, যেমন ….

প্রথমত আপনার একটি নিজস্ব ওয়েবসাইট বা ব্লগ থাকা দরকার যার মাধ্যমে আপনি এফিলিয়েট লিংক গুলি শেয়ার করতে পারবেন।
দ্বিতীয়ত , আপনার কাছে একটি কম্পিউটার বা ল্যাপটপ থাকা আবশ্যক।
তৃতীয়ত , ভালো মানের ইন্টারনেট কানেকশন।
চতুর্থত , সারাদিন ৫-৬ ঘণ্টা আপনাকে সময় দিতেই হবে।
আর আপনাকে জানতে হবে কোথায় , কিভাবে ,সি পি এ মার্কেটিং এর কাজ গুলো পাওয়া যায়।
সি পি এ মার্কেটিং এর জন্য যে মার্কেট প্লেস গুলি আছে সেখানে আপনার একাউন্ট টিকে অ্যাপ্রুভ করাতে হবে।
জনপ্রিয় মার্কেট প্লেস এর নাম গুলি হল …..
JVZOO, CJ, Click bank, Warriorplus ইত্যাদি।

•সি পি এ মার্কেটিং কিভাবে কাজ করে ??

এখন অনলাইন টাকা ইনকাম করার ক্রেজ অনেক বেশি। কারণ অল্প পরিশ্রমে আপনি বেশ লাভবান হতে পারেন। আপনার কাছে অনলাইন ইনকাম করে প্রতিষ্ঠিত হওয়ার অনেক অপশন রয়েছে, কিন্তু তার মধ্যে সি পি এ মার্কেটিং টা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। এটি এফিলিয়েট মার্কেটিং এর একটি মডেল। কিন্তু এফিলিয়েট মার্কেটিং এর মত আপনাকে প্রোডাক্ট সেল করাতে হবে না, ভিজিটর রা শুধুমাত্র আপনার ওয়েবসাইট এ ভিজিট করে কোনো অপশন এ ক্লিক করলে বা কোনো পেজে রেজিস্ট্রেশন করলেই আপনি ইনকাম করতে পারবেন। তাই সি পি এ মার্কেটিং মডেল টি অনেক সহজ এবং জনপ্রিয়।

এবারে আপনার মনে নিশ্চই প্রশ্ন জাগছে, আপনি কিভাবে ট্রাফিক বা ভিজিটর জোগাড় করবেন ।
আপনাকে নিজের একটি ওয়েবসাইট বা অনলাইন ব্লগ বানাতে হবে তারপর যে কোনো দেশের বা যেকোনো কোম্পানির সি পি এ মার্কেট প্লেসে রেজিস্টার করাতে হবে।
সাধারণত ভারতের মত উন্নত শীল দেশে এই মডেল টি এখনও এত বেশি জনপ্রিয় হোয় নি সেই তুলনায় উন্নত দেশ যেমন ইউএসএ বা কানাডা য় এই মডেল টি খুব জনপ্রিয়।
আপনি যে দেশের মার্কেট প্লেসে রেজিস্টার করেছেন , সেই দেশের ট্রাফিক আপনাকে পেতে হবে । তবেই আপনি কমিশন পাবেন। যদি আন্তর্জাতিক মনের রেজিস্টার করিয়ে থাকেন তাহলেই সব জায়গার ট্রাফিক আপনি পেতে পারবেন।
আপনি কোনো নির্দিষ্ট কোম্পানির প্রোডাক্ট এর প্রমোট করছেন বা তাদের ফর্ম এ রেজিস্ট্রেশন করাচ্চেন তখন ঐ প্রোডাক্ট সম্পর্কে আগ্রহী ভিজিটর পেতে হবে এবং ওই দেশের ট্রাফিক পেতে হবে।

আপনার কমিশন টাও ট্রাফিক এর ওপর এই নির্ভর করবে। তাই আপনাকে সবসময় লক্ষ্য রাখতে হবে ট্রাফিক এর সংখ্যা বাড়ানোর দিকে।
সি পি এ মার্কেটিং এর ক্ষেত্রে আর একটি সুবিধে ভিজিটররা প্রোডাক্ট না কিনলেও আপনি কমিশন পেতে পারেন, শুধু মাত্র কিছু ফর্ম এ রেজিস্ট্রেশন করলেই বা আপনার শেয়ার করা কোনো লিংক এ ক্লিক করলে ইনকাম করতে পারবেন।

সি পি এ মার্কেটিং এ কাজের উদাহরণ গুলি হল ……..

ন্যাশনাল আইডি সাবমিট।
ফর্ম ফিল আপ।
ইমেল / জিপ সাবমিট অফার।
অ্যাপ ইন্সটল।
প্রশ্ন উত্তর সার্ভে।
ড্রাইভিং লাইসেন্স সাবমিট।
মোবাইল নাম্বার সাবমিট অ্যান্ড ভ্যারিফাই।
ডেটিং অ্যাপ এ সাইন আপ করানো।
লাইভ চ্যাটিং অ্যাপ এ রেজিস্টার বা সাইন আপ করানো।

এই কাজ গুলিকে করানোর জন্য কোম্পানি বিভিন্ন পাবলিশার্ বা এডভাইজার দের নিযুক্ত করেন কারণ তারা কোম্পানির প্রোডাক্ট গুলিকে আরও বেশি করে প্রচারের আলোয় আনতে পারবে। আপনি ওই কোম্পানির সি পি এ নেটওয়ার্কিং এ রেজিস্টার করাতে পারেন যদি আপনার নিজস্ব অনলাইন ওয়েবসাইট , ব্লগ বা ইউটিউব চ্যানেল থাকে। ওখানে ওই অ্যাডভারটাইজিং কোম্পানির প্রোডাক্ট গুলির লিংক শেয়ার করে প্রমোট করতে পারেন। কোম্পানির নিজস্ব অ্যাপ গুলোকে ইনস্টল করানো , কোনো ওয়েবসাইট এ লগ ইন করানো, এই কাজ গুলো করাতে পারলে আপনি পেমেন্ট পাবেন। আপনাকে সবার আগে নিজের ওয়েবসাইট টিকে আকর্ষণীয় বানাতে হবে যাতে করে বেশি সংখ্যক ট্রাফিক আপনার পেজে ভিড় করে আর ওই কাজ গুলি করিয়ে আপনি লাভবান ও হতে পারেন। আপনাকে সঠিক কোম্পানির সি পি এ মার্কেট প্লেসে রেজিস্টার করতে হবে কারণ অনেক ভুয়ো কোম্পানি থাকতে পারে সেদিকে খেয়াল রাখতে হবে।

✓কয়েকটি বিশ্বস্ত কোম্পানির নাম জানাবো যেগুলি সি পি এ নেটওয়ার্কিং করিয়ে থাকেন ……

Share A shale
Click Bank
Shopify
HostGator
Flipkart.

সি পি এ তে কি কি অফার পাওয়া যায় ??

সি পি এ তে বিভিন্ন অফার পেয়ে যাবেন যেগুলির মাধ্যমে খুব সহজেই আপনি ইনকাম করতে পারবেন ….

•pay per Download :
আপনি যেকোনো অ্যাপ, সিঙ্গেল ফিল্ম , মিউজিক , নিউজ অ্যাপ ডাউনলোড করিয়ে ইনকাম করতে পারেন। আপনাকে শুধু আকর্ষণীয় ভাবে প্রোডাক্ট টিকে কাস্টমার এর কাছে দেখতে হবে যাতে তারা ডাউনলোড এ ক্লিক করে এবং আপনি কোম্পানির থেকে কমিশন পেতে পারেন।

•pay per sale :
আপনার করা বিজ্ঞাপন এর মাধ্যমে কেউ যদি কোনো songs ডাউনলোড করে বা প্রোডাক্ট গুলি কেনে তাহলে আপনার করা প্রত্যেক সেল এর জন্য আপনি কমিশন পাবেন । কোনো ওয়েবসাইট এর মালিক বা পাবলিশার আপনাকে পেমেন্ট করবেন।

•pay per lead :
কোম্পানির দেওয়া প্রত্যেক দিনের লিড আপনি যদি ফুলফিল করতে পারেন তাহলেই আপনি পেমেন্ট পাবেন। আপনি যদি সাইন আপ করাতে পারেন, ইমেল সাবমিট, জিপ কোড সাবমিট করাতে পারেন তবেই পার লিড এর জন্য কমিশন পাবেন।

এগুলি ছাড়াও বিভিন্ন অফার রয়েছে যেমন ….
ওপরে যেগুলি আলোচনা করলাম সেগুলি ছাড়াও সার্ভিস সবক্রিপশন , পার্চাসেস ,ক্লিক ওর ইম্প্রেশন , টেলিফোন সেল ট্র্যাকিং, পে পার সেল, সার্চ ইঞ্জিন ইত্যাদি।

✓এফিলিয়েট মার্কেটিং ও সি পি এ মার্কেটিং এর মধ্যে পার্থক্য ::

অনলাইন দুনিয়ার জনপ্রিয় দুটি মডেল হল এফিলিয়েট মার্কেটিং ও সি পি এ মার্কেটিং ।
যারা অনলাইন প্ল্যাটফর্ম এ ইনকাম করতে চান তাদের জন্য লাভবান দুটি মডেল । তবে এদের মধ্যে বেসিক কিছু পার্থক্য দেখা যায় যেমন …
সি পি মার্কেটিং হল কষ্ট পার অ্যাকশন এ ইনকাম যেমন … ডাউনলোড, ক্লিক, ইমেল সাবমিট ,
ফর্ম ফিল আপন, রেজিষ্টেশন এগুলি করিয়ে আপনি ইনকাম করতে পারবেন।

আর এফিলিয়েট মার্কেটিং এ আপনাকে প্রোডাক্ট সেল করাতে হবে অর্থাৎ পুরো মডেল টিকে সেল করাতে হবে যেমন … গ্রাফিক ডিজাইন, কনটেন্ট রাইটিং, ভিডিও এডিটিং ইত্যাদি।

সি পি এ মার্কেটিং এর কাজ হল , অনলাইন ওয়েবসাইট এর মালিক বা কোনো বড়ো কোম্পানির প্রোডাক্ট সেলে সাহায্য করা বা কোম্পানির ছোটো খাটো কাজ গুলি করিয়ে নেওয়া যেগুলি থেকেই কোম্পানি লাভবান হয় এবং এর ফলস্বরূপ আপনাকে পে করতে পারে।


এফিলিয়েট মার্কেটিং এর ওপর কোম্পানির যাবতীয় সেলিং প্রসেস নির্ভর করে আছে । কারণ এফিলিয়েট মার্কেটিং এর ক্ষেত্রে প্রোডাক্ট সেল করলে তবেই আপনি পেমেন্ট পাবেন । আপনি কোম্পানির যত প্রোডাক্ট সেল করাতে পারবেন ততই মুনাফা পাবেন।
উভয়ের জন্যই আপনাকে প্রমোট করতে হবে, আপনার একটাই টার্গেট থাকবে আপনার ওয়েবসাইট এ বা বিজ্ঞাপন প্ল্যাটফর্ম এ যেনো ট্রাফিক এর সংখ্যা বাড়তে থাকে।
আপনি যদি এফিলিয়েট মার্কেটিং করতে চান তাহলে আপনাকে বড়ো কোম্পানির এফিলিয়েট প্রোগ্রাম গুলিতে রেজিস্টার করাতে হবে।


আর সি পি এ মার্কেটিং এর ক্ষেত্রে ও কোম্পানির ওয়েবসাইট এ গিয়ে সি পি এ নেটওয়ার্কিং সাইট গুলিতে রেজিস্টার করাতে হবে।
এফিলিয়েট মার্কেটিং অনেক বেশি স্থায়ী, আপনি যদি এফিলিয়েট মার্কেটার হিসেবে রেজিস্টার করাতে চান অনেক বড়ো বড়ো কোম্পানির এফিলিয়েট প্রোগ্রাম দেখতে পাবেন। প্রথম এর দিকে আপনাকে এফিলিয়েট মার্কেটার হিসেবে ট্রাফিক পেতে বেশ পরিশ্রম করতে হবে কিন্তু আপনি ভিজিটর দের বিশ্বাস একবার অর্জন করতে পারলে আপনি স্থায়ী ও ভালো ইনকাম করতে পারবেন।
তুলনামূলক ভাবে সি পি এ মার্কেটিং কম স্থায়ী , আপনাকে পার ডে প্রত্যেক লিড এর ওপর যথেষ্ঠ খাটতে হবে। আপনি বেশিরভাগ ছোটো খাটো কোম্পানি পাবেন রেজিস্টার করানোর জন্য । কোনরকম স্থায়ী ভিজিটর আপনি পাবেন না।

✓ সি পি এ মার্কেটিং করে কত টাকা আয় করা যাবে :

বর্তমান যুগে যেকোনো অনলাইন প্ল্যাটফর্ম এর মাধ্যমেই আয় করা সম্ভব। আপনার কোন দিকে বেশি দক্ষতা সেটার ওপর নির্ভর করে আপনার ইনকাম এর পরিমাণ।
আপনি যদি নতুন হন এই ফিল্ড তাহলে আপনাকে প্রথম দিকে একটু বেশি পরিশ্রম করতে হবে । তবে আপনাকে ধৈর্য ধরে টিকে থাকতে হবে , সি পি এ মার্কেটিং কি কেমন করে মার্কেট চলে এসব সম্বন্ধে বিশদে জানতে হবে তবেই স্থায়ী ভাবে আপনি ইনকাম করার উপায় পাবেন ।


সি পি এ মার্কেটিং এর ক্ষেত্রে খুব সহজেই আপনি ইনকাম করতে পারেন গুটি কয়েক সামগ্রী এবং এই মার্কেটিং সম্পর্কে ডেপথ নলেজ থাকলেই হবে। এখানে আপনি পার অ্যাকশন এই ইনকাম করতে পারেন , প্রত্যেক অ্যাকশন এর জন্য বিভিন্ন রকম পেমেন্ট আপনি পাবেন। যেমন …
ডাউনলোড এর জন্য একরকম, বা ইমেল সাবমিট এর জন্য আর একরকম পেমেন্ট , কোনো পেজে সাইন আপ করানোর জন্য আর একরকমের পেমেন্ট । তাই আপনাকে জানতে হবে কোন লিড ফুলফিল করলে আপনি বেশি পেমেন্ট পাবেন বা কোন অ্যাকশান টির মার্কেটে চাহিদা বেশি।


যেহেতু সি পি এ মার্কেটিং এর উন্নত দেশ গুলিতে চাহিদা বেশি আপনি ডলার এ পেমেন্ট পেতে পারেন ।
এবারে আপনার মাথায় প্রশ্ন আসছে কিভাবে আপনি এই অফার গুলো পাবেন ?
সি পি এ মার্কেটিং সব থেকে কঠিন দিক এই অফার গুলো পাওয়া। আন্তর্জাতিক অনেক মার্কেট আছে যারা ভালো কমিশন এই কাজ গুলো করিয়ে থাকে কিন্তু আপনাকে সঠিক জায়গা খুঁজে পেতে হবে।
আপনি যখনই সি পি এ মার্কেটার হিসেবে রেজিস্টার করাতে যাবেন আপনাকে জিজ্ঞেস করা হবে আপনার প্রমোশন এর আইডিয়া কি বা আপনার প্রমোশন এর মাধ্যম কি ?
তখন ওই কোম্পানি গুলি কে কনভেন্স করাতে হবে যে আপনি তাদের লিড গুলি খুব বেশি সংখ্যক ফুল ফিল করাতে পারবেন।

সি পি এ মার্কেটার হিসেবে আপ্রুভাল পাওয়া বেশ পরিশ্রম , অনেক সাইট আছে যারা অ্যাপ্রুভাল দেয় না।
এমন কয়েকটি নেটওয়ার্কিং সাইট এর নাম বলব যারা খুব সহজেই আপনাকে এপ্রুভাল দিয়ে দেবে

CPA lead
CPA grip
Perform
Toro advertising
CPA metica
Ad work media
Panthera Network
A4D

আপনি যদি অভিজ্ঞ মার্কেটার হয়ে যান এবং অফার গুলি ঠিক মত সিলেক্ট করেন তাহলে আপনি পার ডে ৫০০ ডলার ইনকাম করতে পারেন। সি পি এ মার্কেটিং এ ইনকাম করার স্কোপ অনেক কিন্তু আপনাকে সঠিক ও লাভবান দিক বেছে নিতে হবে।

✓ সি পি এ মার্কেটিং সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর :

১. ফ্রিল্যান্সিং ও সি পি এ এর মধ্যে পার্থক্য কি ?

ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজের দক্ষতা আপনি ইনকাম এর উপায় হিসেবে কাজে লাগাতে পারেন , আপনি কোনো কোম্পানির প্রজেক্ট নিদির্ষ্ট সময়ের মধ্যে কমপ্লিট করেন । তবে আপনি নিজেই নিজের মালিক , আপনাকে কারোর অধীনে কাজ করতে হবে না । এটি সরাসরি ইনকাম এর একটি সোর্স ।

সি পি এ মার্কেটিং পুরোপুরি অন্য কোম্পানির হয়ে কাজ করা , অন্য কোম্পানির প্রোডাক্ট আপনাকে সেল করতে হবে বা প্রমোট করতে হবে ,আর এর জন্য কোনো নির্দিষ্ট টাইম লিমিট থাকবে না ।
আপনার নিজস্ব ব্লগ বা ওয়েবসাইট থাকা খুব দরকারী ।

২. সি পি এ মার্কেট থেকে পেমেন্ট কিভাবে পাওয়া যায় ?


সি পি এ মার্কেটিং সাইট এ আপনি সাধারণত এই কোয়েক প্রকার পেমেন্ট মেথড এর মাধ্যমে টাকা পেতে পারেন যেমন ….
PayPal
Check
Painiyar card
First choice Pay
Paxum
Payza
e-payments

৩. সি পি এ শেখার জন্য কি ধরনের যোগ্যতা লাগবে ?

সি পি এ মার্কেটিং শেখার জন্য নির্দিষ্ট কোনো রকম যোগ্যতা লাগে না । আপনাকে নেটওয়ার্ক মার্কেটিং সম্পর্কে বেসিক নলেজ এবং অনলাইন বিসনেস এ পূর্ব অভিজ্ঞতা থাকলে ভালো ।
আর ডেস্কটপ সম্পর্কে বেসিক জ্ঞান থাকলে ভালো হয় ।

উপসংহার :
উপরের আর্টিকেল টি পড়ার পরে সি পি এ মার্কেটিং সম্পর্কে নুন্যতম নলেজ নিশ্চই হোয়েছে
আপনাদের। যারা অনলাইন প্ল্যাটফর্ম এ ইনকাম করতে চান বা স্থায়ী কোনো ইনকাম এর পথ খুঁজছেন তাদের জন্য খুব ভালো একটি মাধ্যম সি পি এ মার্কেটিং । যেকোনো ব্যাবসা শুরু করার প্রথম দিকে সময় লাগে কিন্তু ধৈর্য ধরে টিকে থাকতে হয় তবেই আপনি সফলতা অর্জন করতে পারবেন । বর্তমান যুগে সোশ্যাল মিডিয়ায় রমরমা আবস্থায় , একটু সজাগ থাকলে এবং বুদ্ধিদীপ্ত হলে খুব সহজেই ট্রাফিক ভিজিটর জোগাড় করতে পারেন এবং সফল ভাবে সি পি এ মার্কেটার হিসেবে প্রতিষ্ঠিত হতে পারেন।

Leave a Comment