১০০০০ টাকা পুঁজিতে ব্যাবসা পরিকল্পনা

ভারতের মত বিপুল জনসংখ্যা বিশিষ্ট দেশে, বেকারত্ব খুবই সাধারণ ব্যাপার। কারোর অধীনে থেকে চাকরি করার থেকে অনেকেই স্বাধীন ভাবে ব্যাবসা করা টা বেশি পছন্দ করে। যারা কলেজ স্টুডেন্ট বা গৃহবধূ তাদের ব্যাবসা করার মত সহযোগিতা সবসময় পায় না বা আর্থিক কারনেও পিছিয়ে আসে তাদের জন্য স্বল্প পুঁজিতে বিভিন্ন ব্যাবসা পরিকল্পনা আছে যেগুলো বাস্তবায়িত করাই যায়।


এই ক্ষুদ্র ক্ষুদ্র পরিকল্পনা গুলি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে এই আর্টিকেলে, ২০২০ সালের লকডাউনের পর থেকেই অনলাইন মার্কেটের রমরমা অবস্থা বাড়িতে বসেই ছোট ছোট ব্যবসার মাধ্যমে সকলেই নিজের স্বপ্ন গুলো কে বাস্তবের পথে আনার চেষ্ঠা চালিয়ে যাচ্ছে।

১০০০০ টাকা পুঁজিতে কয়েকটি ব্যাবসা আইডিয়া সম্পর্কে আলোচনা করবো ……..

নিজস্ব ইউটিউব চ্যানেল :

বর্তমানে ভিউজ এর জামানায় , নিজের দক্ষতা অনুযায়ী ইউটিউব চ্যানেল বানানো খুব সহজ এখন । আপনি যদি ভালো পড়াতে পারেন সেটা বিষয়ে টিউটোরিয়াল আপলোড করতে পারেন।
আপনাকে চ্যানেল টির পিছনে খাটতে হবে , আকর্ষণীয় বানাতে হবে আর কিছু ইউনিক কন্টেন্ট প্রোভাইড করতে হবে । ১০০০০ টাকার খুব কম খরচে ই সম্ভব এবং সাফল্য লাভ করা অনেক সহজ।

ডেলিভারি বয় :

অনলাইন শপিং অ্যাপ গুলো ইদানিং খুব জনপ্রিয়তা লাভ করেছে । অনেক প্রতিষ্ঠিত কোম্পানি যেমন …. ফ্লিপকার্ট , অ্যামাজন , স্ন্যাপডিল , মেশো ইত্যাদি কোম্পানিতে প্রোডাক্ট পৌঁছে দেওয়ার জন্য ডেলিভারি বয় লাগে। আপনার চাইলেই ওই ধরনের কোম্পানি তে অ্যাপ্লাই করতে পারেন। কোনো পেজ বানিয়ে নিজের অভিজ্ঞতা ও প্রফেশন পোস্ট করতে পারেন। ডেলিভারি বয় হিসেবে কাজ করতে গেলে বাইক থাকা টা দরকারি। খুব অল্প ইনভেস্টমেন্ট এ শুরু করা যায়।

অনলাইন শিক্ষকতা :

যেকোনো শিক্ষিত বেকার ছেলে মেয়েদের জন্য সুবর্ণ সুযোগ হল অনলাইন শিক্ষকতা । শুধু ভালো ইন্টারনেট কানেকশান এর দরকার এবংনির্দিষ্ট সাবজেক্ট এ দক্ষতা দরকার।
আজকাল প্রত্যেকেই ফেসবুক , ইনস্টাগ্রাম ইত্যাদি বিভিন্ন রকম অনলাইন প্লাটফর্ম ব্যাবহার করেন সেখানে নিজের একটা প্রোফাইল বানিয়ে নিতে হবে এবং এডুকেশনাল কোয়ালিফিকেশন ও টিচিং এক্সপেরিয়েন্স যোগ করতে হবে। এখন অনেক অনলাইন এডুকেশনাল পোর্টাল আছে সেগুলোর সাথে যুক্ত
হয়েও অনলাইন পড়ানো যায়, পুরো পদ্ধতি টি করতে কোনো বিশেষ অর্থ ব্যায় এর ও ব্যাপার নেই, আর যারা পড়াতে ভালোবাসে , দক্ষ , অভিজ্ঞ তাদের জন্য খুব ভালো একটা মাধ্যম।

অনলাইন বেকারী :

আমরা বাঙালি রা বরাবরই খাদ্য রসিক । আর ইদানিং বেশ স্বল্প ইনভেস্ট মেন্ট বাড়িতে বসেই গৃহবধূ বা মেয়েরা বেকারী প্রোডাক্ট বা কেক বানিয়ে ফেলতে পারে। এগুলোর চাহিদাও খুব ।
ব্যাবসার শুরুতে গ্যাস এ কুকারের মাধ্যমেও কেক বেকিং করা যায়, তারপর ব্যাবসা উন্নতি করলে আস্তে আস্তে প্রয়োজনীয় জিনিস গুলো কিনে নেওয়া যাবে। অনলাইন মাধ্যমে একটি পেজ বানিয়ে নিয়ে মানুষের মধ্যে প্রচার করতে পারলে , এই ব্যাবসার খুবই উন্নতি হবে ।

ফ্রীল্যান্স রাইটার :

যারা লিখতে ভালোবাসেন বা লেখা নিয়ে একটু আইডিয়া আছে তাদের জন্য খুব ভালো । বিশেষ কোনো অর্থ ব্যায় নেই । এখন নানা রকম ফ্রিল্যান্সিং ওয়েবসাইট আছে যেমন … Fiverr, LinkedIn, Upwork, Freelancer. Com..
এররকম কয়েকটি অনলাইন ওয়েবসাইট এ নিজের প্রোফাইল বানিয়ে রাখলে , ক্লায়েন্ট পাওয়া যায়। সোশ্যাল মিডিয়া যেমন … ফেসবুক , ইনস্টাগ্রাম এগুলো থেকেও বিভিন্ন গ্রুপ এ অ্যাড হওয়া যায়। সেখানেও রাইটিং এর অনেক কাজ পাওয়া যায় । খুব অল্প খরচে বাড়িতে বসে , নিজের সময়মতো এই কাজ করা যায়।

ট্রাভেল এজেন্সি :

সময়ের সাথে সাথে সারা বিশ্ব এখন আমাদের হাতের মুঠোয় । বাড়িতে বসেই বিশ্বের যেকোনো প্রান্তের টুরিস্ট স্পট এর ডিটেলস পাওয়া যায়।
আপনার ভালো ইন্টারনেট কানেকশন আর ল্যাপটপ থাকলেই আপনি ট্রাভেল এজেন্সির ব্যাবসা শুরু করতে পারেন । আপনি বাড়িতে বসেই কোনো নির্দিষ্ট জায়গার টুরিস্ট স্পটের হোটেল এর সাথে কানেকশান রাখতে হবে। হোটেল বুকিং থেকে শুরু করে রোড প্ল্যানিং সব দায়িত্ব নিয়ে প্ল্যান করতে হবে। যেকোনো অনলাইন মাধ্যমে একটা পেজ বানিয়ে আপনার ট্রাভেল এজেন্সির বিজ্ঞাপন দিতে হবে।

অনলাইনে হস্তশিল্প সামগ্রী :

১০,০০০ টাকার অনেক কম অর্থ ব্যায় এ আপনি বাড়িতে বসেই হস্তশিল্প এর ব্যাবসা শুরু করতে পারেন । আপনার যদি একটু ক্রিয়েটিভ মাইন্ড হয় তাহলে খুব সহজেই শুরু করতে পারেন।
নিজের লোকালয়ের কাছাকাছি কোনো পাইকারি মার্কেট থেকে কাঁচামাল গুলো আপনাকে কিনে আনতে হবে এবং একটু ইউনিক ডিজাইন এর বানাতে হবে । প্রথমে আপনি মহিলা দের ব্যাবহার কারি গহনা বানাতে পারেন। আপনি ফেসবুক এ পেজ বানিয়ে , আপনার ইউনিক গহনার ছবি আপলোড করতে পারেন, এভাবে যারা আগ্রহী তারা আপনাকে অনলাইনেই অর্ডার দিতে পারেন এইভাবেই আপনার ক্ষুদ্র ব্যাবসা টি আস্তে আস্তে বড়ো হবে।

বিউটিশিয়ান :

বর্তমানে এটি খুব জনপ্রিয় একটা কাজ। বেশিরভাগ মেয়েরাই এটার দিকে বেশ আগ্রহী, খুব বেশি খরচ না। শুধু ছোট দু একটা কোর্স করলেই আপনি বিউটিশিয়ান হতে পারেন।
একটা অনলাইন পেজ বানিয়ে নিজের কাজের ডিটেলস আপলোড করে রাখতে হবে, আপনি চাইলে বাড়ি বাড়ি গিয়ে পেডিকিওর, ম্যানিকিউর, ফেসিয়াল করে দিয়ে আসতে পারেন। আপনার কাজ ভালো হলে , আপনার কাস্টমার বাড়বে। খুব অল্প টাকায় আপনি এই ব্যাবসা টি শুরু করতে পারেন।

অনলাইন জামাকাপড় এর স্টোর :

ফেসবুক, ইনস্টাগ্রাম এ খুলে বসলেই আমরা দেখতে পাই অনলাইন এ জামাকাপড় নিয়ে লাইভে অনেকে বিক্রি করছেন। আপনি লেটেস্ট জামাকাপড় হোলসেল মার্কেট থেকে কিনে অনলাইন নিজের ওয়েবসাইট বানিয়ে বিক্রি করতে পারেন। তবে আপনাকে বুঝতে হবে কাস্টমার এর চাহিদা, কনভেন্স করানোর পাওয়ার থাকা চাই। আর আপনাকে প্রোডাক্ট পৌঁছে দেওয়ার অপশন টা খোলা রাখতে হবে।

অনলাইন ঘর ভাড়া দেওয়া :

কোনো কলেজ এর পাশে বা কোনো পর্যটন কেন্দের পাশে ঘর ভাড়া নিয়ে ব্যাবসা করা যায়। খুব বেশি কিছুনা সেখান কার মানুষ দের সাথে সামান্যতম কন্টাক্ট রাখতে হবে এবং অনলাইনে ঘর টি সম্পর্কে বিজ্ঞাপন দিতে হবে। খরচ শুধু এটাই ঘর টি ভাড়া নেওয়ার পর মেইনটেন্যান্স করা। আপনি একটু ব্যাবসায়ী মস্তিষ্ক এর হলেই হবে।

খাবারের দোকান :

খুব কম খরচে ব্যাবসার মধ্যে খাবারের দোকান হতেই পারে । আপনি চাইলে আপনার অফলাইন খাবারের দোকানের বিজ্ঞাপন অনলাইন এ প্রোফাইল বানিয়ে দিতে পারেন। কয়েকটি ইউনিক আইটেম রাখুন এবং বেশ মার্কেটিং করুন। হোম ডেলিভারির ব্যাবস্থা করুন যাতে করে দূরদূরান্তের মানুষ ও অর্ডার দিতে পারে ।
অর্থের সমস্যা থাকলে অল্প কয়েকটি খাবারের খাবারের আইটেম নিয়ে শুরু করুন । জনপ্রিয়তা বাড়লে , লাভবান হলেও আস্তে আস্তে ব্যাবসা টিকে বাড়াবেন।

ফ্রিল্যান্সিং ফটোগ্রাফার :

এখন সবার কাছেই স্মার্ট ফোন আছে এবং মুহূর্তের মধ্যেই আমরা সুন্দর দৃশ্য কে ক্যামেরা বন্দী করি।অনেকে এই বিষয়ে খুব দক্ষ হয়।
যারা আগ্রহী তারা জনপ্রিয় কোনো অনলাইন মাধ্যমে নিজের প্রোফাইল বানিয়ে, নিজের কাজের নমুনা আপলোড করতে পারে।
ফটোগ্রাফির সাথে সাথে যদি ভালো এডিটিং স্কিল থাকে তাহলে তো কথা নেই। নিজের একটা ছোটো ওয়েবসাইট ও বানাতে পারে সেখান থেকেও ইনকাম হতে পারে।

আচারের ব্যাবসা :

বিশেষ করে গ্রামের দিকে, অনেকেই নিজেদের গাছের আম , কুল , চালতা আসব দিয়ে আচার বানায়। স্বাদেও অমৃত আর আচার বানানোর উপকরণ গুলোও খাঁটি । বাড়ির মেয়েরা চাইলেই বিভিন্ন স্বাদের আচার বানিয়ে বিক্রি করতে পারে খুবই অল্প খরচে এটা সম্ভব । নিজেদের ব্যাবসার পরিচিতি বাড়ানোর জন্য অনলাইন এও বিজ্ঞাপন দিতে পারে। অর্ডার নিয়ে বাড়ি বাড়ি পৌঁছে দেওয়ার ব্যাবস্থাও করা যেতে পারে।

খাবারের হোম ডেলিভারি :

বেশিরভাগ মানুষই বাড়ির খাবার পেলে তৃপ্তি বোধ করে। তাই হোস্টেল এরিয়া বা হসপিটাল এরিয়ায় বাড়িতে খাবার বানিয়ে হোম ডেলিভারি খুব সুন্দর অপশন, এই ব্যাবসা টি তে ইনভেস্টমেন্ট বলতে ইএমআই এ স্কুটি কিনে নেওয়াই যায়। আপনি যদি ভালো রান্না করেন এবং ডেলিভারি সঠিক সময়ে দেন অবশ্যই আপনার ব্যাবসার উন্নতি ঘটবে।

কালচারাল বিষয়ে শিক্ষকতা :

বর্তমানে প্রত্যেক বাবা মা ই চায় তাদের সন্তান প্রত্যেকটি বিষয়ে পারদর্শী হয়। তাই পড়াশোনার পাশাপাশি গান, আঁকা, আবৃত্তি শেখাতে চায়।
আপনি যদি যেকোনো একটি বিষয়ে দক্ষ হন তাহলে সোশাল মিডিয়া তে একটি প্রোফাইল বানিয়ে অনলাইনে এগুলো শেখাতে পারেন।
আপনার ক্লাসের ডেমো অনলাইনে আপলোড করুন , তাহলে জনপ্রিয়তা বাড়বে। এতে খরচ বলতে কিছুই নেই একটা ওয়েবসাইট বানালে খুবই সামান্য খরচ পড়বে।

সুবিধা :

আর্টিকেল টি তে কম খরচে অর্থাৎ ১০,০০০ টাকার কম অর্থ ব্যায় এ কয়েকটি বিসনেস পরিকল্পনা দেওয়া হল ……
এবারে তাদের কয়েকটি সুবিধাজনক দিক আলোচনা করবো …

১. কারোর অধীনে চাকরি করার থেকে স্বাধীন ভাবে ব্যাবসা করা অনেক সুখকর। ব্যাবসার শুরু দিকে চ্যালেঞ্জিং হলেও পরবর্তীতে যদি উন্নতি লাভ করে ইনকাম এর পরিমাণ চাকরির খেকে অনেক বেশি।

২. অনলাইনে বাড়িতে বসেই এখন এত কাজের অপশন আছে যে আপনাকে যাতায়াত খরচ বা দেহের পরিশ্রম অনেক কম লাগছে। পরিবার কে সময় ও দিতে পারছেন।

৩. মহিলা দের জন্য খুবই সুবিধা জনক।কারণ এখনো অনেক বাড়িতে বাইরে জব করার ব্যাপারে সীমাবদ্ধতা আছে । তাদের ক্ষেত্রে বাড়িতে বসে কোনো ব্যাবসা করা বা অনলাইন কাজ করা খুব সহজ।

৪ . যারা বাড়ি থেকে কোনো রকম সাপোর্ট পায়না। অর্থাৎ ব্যাবসা শুরু করার জন্য যে পুঁজির দরকার সেটা একেবারেই থাকে না তাদের জন্য এই স্বল্প মূল্যে ব্যাবসা পরিকল্পনা খুবই উপকারী।

অসুবিধা :

যেকোনো ব্যাবসা শুরু করতে গেলে খারাপ ভালো দুটো দিকের জন্য মানসিক ভাবে তৈরি থাকতে হয়। এই ১০,০০০ টাকার কম অর্থ ব্যাবসা গুলির কিছু অসুবিধা জনক দিক ও আছে ।।

✓ অনেকে কম পরিশ্রমী ও দক্ষতার এভাবে লাভের মুখ দেখতে পায় না। অনেক সময় এটাও
হয় মার্কেটিং এর অভাবে নিদির্ষ্ট ব্যাবসা টি জনপ্রিয়তা লাভ করে নি।

✓ ফ্রিল্যান্সিং কাজের ক্ষেত্রে পেমেন্ট করার ব্যাপারে একটু সাবধানী হতে হয়। আর ক্লায়েন্ট রাও অনেক সময় ফেক হয়। কাজ নেওয়ার পর পেমেন্ট করে না। এইধরনের অসুবিধার সম্মুখীন হতেই হয়।

✓এইসব ব্যাবসার সবসময় সমান ভাবে চলে না। কোনো সময় ক্ষতির মুখ দেখতেই হয় । তখন ভেঙে পড়লে চলবে না , বা বন্ধ করে দিলে চলবে না।

উপসংহার :

১০,০০০ টাকার কম মূল্যে অনেকরকম ব্যাবসা পরিকল্পনা দেওয়া হল। আপনারা নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য যেকোন ব্যাবসা শুরু করতে পারেন তবে ব্যাবসা করার জন্য দক্ষতা দরকার।কাস্টমার সার্ভিস ভালো হওয়া দরকার।
আপনার ব্যাবহার, নতুনত্ব থাকা দরকার, তার সাথে পরিশ্রমী, কর্মঠ হতে হবে। কোনো কাজকে ছোটো ভাবলে হবে। এখন অনলাইন বিসনেস ও প্রতিযোগী অনেক। তাই আপনাকে সবসময় খয়াল রাখতে হবে আপনার সেল করা প্রোডাক্ট যেন এ ক্লাস হয়। তবেই ব্যাবসায় উন্নতি করতে পারবেন। আর কম্পিটিটিভ মানসিকতার হতে হবে। ব্যাবসার শুরুর দিকে একটু স্ট্রাগল যাবে শান্ত মাথায় ওই ফেজ টিকে ওভারকাম করতে হবে তাহলেই আপনি প্রতিষ্ঠিত হতে পারেন। আর ব্যাবসা মানেই অনেক পুঁজি থাকতে হবে এই ধারণা টি পুরনো হোয়ে গেছে আপনি অল্প মূল্যে, সেই নিদির্ষ্ট বিষয়ে দক্ষতা থাকলে অবশ্যই ভালো কিছু করতে পারেন।
আশা করছি আপনারা এই আর্টিকেল পড়ে স্বল্প টাকায় ব্যাবসা সম্পর্কে সামান্য হলেও ধারনা পেয়েছেন।

Leave a Comment